ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

বাজারে আসছে উড়ন্ত গাড়ি

সাকিব হাওলাদার

প্রকাশিত: ১৬:৪৩, ১৫ মার্চ ২০২৪

আপডেট: ১৭:০৫, ১৫ মার্চ ২০২৪

শেয়ার

বাজারে আসছে উড়ন্ত গাড়ি

সকালে ঘুম থেকে উঠলেন। রেডি হলেন। বাসার ছাদে গেলেন। একটি উড়ন্ত ট্যাক্সি আসলো। উঠে বসলেন। আপনাকে নিয়ে উড়ে চললো। কিছুক্ষণের মধ্যে নিয়ে গেলো আপনার অফিসের ছাদে। ব্যাপারটা কেমন না? যেন রুপকথার গল্পের মতো! মাত্র কয়েক মিনিটে চলে গেলেন নিজের কর্মস্থলে। সহ্য করতে হলো না অসহ্য যানজট। নষ্ট হলো না মূল্যবান সময়। শুনতে অনেকটা কল্পনার মতো মনে হলেও এটি বাস্তবে পরিণত হতে চলেছে।

বিগত কয়েক বছর ধরেই চলছে উড়ন্ত গাড়ি-ট্যাক্সি নিয়ে গবেষণা। কয়েকটি কোম্পানি তৈরি করেছিল তাদের প্রোটোটাইপ। পরীক্ষামূলকভাবে কয়েকটি গাড়িও বাজারে এনেছিল। কিন্তু কিছু সমস্যার কারণে সেগুলো খুব বেশি জনপ্রিয়তা পায়নি।

তবে সম্প্রতি চাইনিজ কোম্পানি একটি নতুন মডেলের উড়ন্ত গাড়ি জনসম্মুখে এনেছে। গাড়িটির নাম দেওয়া হয়েছে এক্সপেইন অ্যারোথ ইভটল ফ্লাইং কার। প্রথম দর্শনে আপনার মনে হবে সাধারণ কোন গাড়ি। কিন্তু একটি বাটন টিপতেই পরিণত হবে উড়ন্ত গাড়িতে। বেরিয়ে আসবে চারটি পাখা। যা দেখতে অনেকটা ড্রোনের মতো।

তাই অনেকেই এই গাড়িটিকে ড্রোনের সঙ্গে তুলনা করছেন। ড্রোনের মতো চারটি পাখায় ভর করে উড়তে পারে গাড়িটি। ইলেকট্রিক এই গাড়ির চারটি বাহুর সঙ্গে রয়েছে চারটি পাখা। এই পাখার ওপর ভর করে গাড়িটি বাতাসে ভেসে থাকে। 

প্রযুক্তিবিদরা, গাড়িটি দেখে ভবিষ্যতের উড়ন্ত ট্যাক্সির কথা ভাবছেন। তারা মনে করছেন, এসব গাড়ি বাজারে আসলে বিশ্বের ব্যস্ততম শহরগুলোয় বসবাসরত মানুষের জীবনমান আরও উন্নত হবে। এর সুবিধা ভোগ করতে পারবেন শহর থেকে দূরে গ্রামে বসবাসকারীরাও। অনেক সময় যানজটপূর্ণ শহরগুলোতে ট্রাফিক জ্যামে রাস্তাতেই আটকা পড়ে অ্যাম্বুলেন্সসহ জরুরি প্রয়োজনের যানবাহনগুলো। এ কারণে যেমন অর্থনৈতিক ক্ষতি হয়, তেমনি বিনা চিকিৎসায় মৃত্যু হয় অনেক মুমূর্ষু রোগীর। এসব সমস্যার সমাধান হতে পারে এই ফ্লাইং ট্যাক্সি বা ড্রোন টাইপের উড়ন্ত গাড়ি। এসব গাড়ি যেহেতু আকাশে উড়ে যাবে, তাই একে দীর্ঘক্ষণ ট্রাফিকের জন্য আটকে থাকতে হবে না। স্বল্প দূরত্বে যাতায়াত করা যাবে অনায়াসে। 

প্রাথমিকভাবে গাড়িগুলোর যে দাম- ধারণা করা হচ্ছে, অনেকেরই থাকবে ক্রয় ক্ষমতার বাইরে। শুধু বিলাসী ধনী লোকেরা-ই হয়তো পাবেন এই গাড়ি ব্যবহারের সুবিধা। তবে প্রযুক্তিবিদদের মতে, প্রাথমিকভাবে যেকোনো নতুন প্রযুক্তি বাজারে আসলেই সেগুলোর দাম অনেক বেশি থাকে। সময়ের সাথে সাথে সেগুলো মানুষের সাধ্যের মধ্যে আসতে শুরু হয়।

দ্য নিউজ/ এসএইচ/ এএস/ আরপি

live pharmacy
umchltd