ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

কারখানায় রোবট, চাকরি হারানোর শঙ্কা মানুষের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৭, ২৩ মার্চ ২০২৪

আপডেট: ১১:১৮, ২৩ মার্চ ২০২৪

শেয়ার

কারখানায় রোবট, চাকরি হারানোর শঙ্কা মানুষের

নতুন প্রযুক্তি, এআই এবং হিউম্যানোয়েড রোবট এর আবির্ভাব ঘটায় সাধারণ মানুষ চাকরি হারাবে। এমন শঙ্কা ছিল বিশেষজ্ঞদের। সেই শঙ্কা যেন বাস্তব রূপ নিচ্ছে ধীরে ধীরে। তাহলে কি সত্যই মানুষের জায়গা দখল করে নিচ্ছে আধুনিক প্রযুক্তি? এমন প্রশ্ন অনেকের। এবার যেন মিলল সেই প্রশ্নের উত্তর। 

সম্প্রতি বিশ্বে সর্বাপেক্ষা সুপরিচিত এবং প্রতিষ্ঠিত মোটরগাড়ির কোম্পানি মার্সিডিজ-বেঞ্জ অ্যাপট্রনিক নামক একটি কোম্পানির সাথে চুক্তি করেছে। অ্যাপট্রনিক কোম্পনিটি সুপরিচিত হিউম্যানোয়েড রোবটের জন্য। তাদের তৈরি রোবট মানুষের মতো কাজ করতে সক্ষম। এই রোবটগুলোর উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি, ওজন ১৬০ পাউন্ড, পেলোড ক্ষমতা ৫৫ পাউন্ড এবং ব্যাটারি ব্যাকাপ ৪ ঘন্টা।  এসব রোবট বিশেষ কিছু কাজ মানুষের চেয়ে দ্রুত এবং নির্ভুলভাবে করতে পারে। তাই মোটরগাড়ির কোম্পানি মার্সিডিজ-বেঞ্জ তাদের কোম্পানিতে যুক্ত করতে যাচ্ছে এই রোবট। আর এসব রোবটকে কাজে যুক্ত করা মানে কাজ হারাবে অনেক কর্মচারিরা।

এ ব্যাপারে বিশেষজ্ঞরা বলছেন, শুধু অটোমোটিভ ইন্ডাস্ট্রি নয়, আদূর ভবিষ্যতে সকল ক্ষেত্রেই প্রভাব ফেলবে এআই, হিউম্যানোয়েড রোবটসহ আধুনিক প্রযুক্তি। আর এর সবচেয়ে বেশি প্রভাব পড়বে স্বল্প দক্ষ কর্মচারীদের উপর।  তাই স্বল্প দক্ষ কর্মচারিদের জন্য বিশেষজ্ঞদের উপদেশ নিজেদের হাই স্কিল্ড বা উচ্চ কর্মদক্ষ করে তুলতে হবে।

তারা আরো বলেন, তবে এসব ব্যাপার নিয়ে ভয়ের কারন নেই। প্রথম যখন কম্পিউটার আসছিল তখনও মানুষ তাদের কাজ হারানোর ভয় পাচ্ছিল। কিন্ত এখন আমরা দেখছি ভিন্ন চিত্র। এই কম্পিউটার সেক্টরেই লক্ষ লক্ষ মানুষের কর্মসংস্থান হচ্ছে। তাই অদূর ভবিষ্যতে এসব প্রযুক্তি হতে পারে আমাদের নতুন কর্মসংস্থান।

দ্য নিউজ/ এসএইচ/ এনজি

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: