ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

ফেসবুক অ্যাপে ভাগ্য পরীক্ষাই দুর্ভাগ্যের কারণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১১, ২০ মার্চ ২০২৪

আপডেট: ১৯:৩৬, ২০ মার্চ ২০২৪

শেয়ার

ফেসবুক অ্যাপে ভাগ্য পরীক্ষাই দুর্ভাগ্যের কারণ

হঠাৎ ফেসবুক খুলে দেখলেন বন্ধুর পোস্ট। ২০২৪ সালে সে অনেক টাকার মালিক হবে। একটু নিচে লেখা  ২০২৪ সালে  আপনার ভাগ্যে কি রয়েছে? জানতে ক্লিক করুন। আপনি ক্লিক করে দিলেন। ভবিষ্যৎ বাণী জেনে নিলেন। বেশ আদন্দের সাথে ফেসবুকে শেয়ার করলেন। 

এমন আরো অনেক ভবিষ্যৎ বাণী রয়েছে যেমন, আপনার বিয়ে কবে ? আপনি মানুষ হিসেবে কেমন? কে আপনার ভালো বন্ধু?  এমন সব গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর বা ভবিষ্যৎ বাণী মজা করে হলেও জানাতে আগ্রহী হয় অনেকেই। 

কিন্তু আপনি জানেন কি- এই আগ্রহ থেকেই ঘটে বিপত্তি। অনেকেই এই সব অ্যাপ ডাউনলোড করে বা ফেসবুকের মাধ্যমে ভবিষ্যৎ জানেন। তারপর বেশ মজা করে পোস্ট করেন স্যোশাল মিডিয়াতে।

এই ভবিষ্যৎ বাণী জানার অ্যাপ বা সাইটগুলিতে যখন আপনি ক্লিক করেন সাথে সাথে আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি হয়ে যায়। যদি ভাবেন ফেসবুক থেকেই দেখছেন ভবিষ্যৎ বাণী। ভয় কিসের। তাহলে আপনার ধারণা সম্পূর্ণ  ভুল। একটু লক্ষ্য করলেই দেখবেন, এগুলি ফেসবুকে বিজ্ঞাপনের মতো  আসে। ঠিক যেমন কোন ই-কমার্স সাইটের বিজ্ঞাপন আসে। অথবা ফেসবুকে পোস্ট বুস্ট করা কোন জব অ্যাপ্লাই ফর্ম। যেখানে ক্লিক করার সাথে সাথে আপনাকে নিয়ে যায় সম্পূর্ণ একটি নতুন সাইটে।

ভাগ্যফল দেখার জন্য বা ভবিষ্যৎবাণী জানার জন্য যখন আপনি ক্লিক করেন। এরপর তারা কিছু অনুমতি চায়। আপনি না বুঝেই একাত্মতা প্রকাশ করেন। দেখে নেন নিজের ভবিষ্যৎ বাণী। ফেসবুকেও শেয়ার করেন সেটা। তা দেখে আবার আপনার অন্য কোন বন্ধু তার নিজের ভবিষ্যৎবাণী দেখে এবং নিজেও শেয়ার দেয়। এভাবেই ছড়িয়ে যায় একের পর এক সবার কাছে।

ফেসবুকে একবার এই অ্যাপ ব্যবহার করার পর যা ঘটে সবই আপনার দৃষ্টির অগোচরে। আপনার অনুমতি পেয়ে তারা ফেসবুক থেকে আপনার একান্ত সব গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে থাকে। এসব তথ্য বিক্রি করে তারা আয় করছে মোটা অংকের টাকা। এছাড়া, প্রতিনিয়ত আপনার কার্যকলাপের উপর নজরদারিও করছে। আপনি কি করেন? কোথায় যান? কি খেতে পছন্দ করেন? কি কিনছেন? সবকিছুর উপরে নজরদারি রয়েছে তাদের। একটু লক্ষ্য করলেই বিষয়গুলো বুঝতে পারবেন।

মনে করুন, আপনি শপিং মলে গেলেন। নিজের পছন্দে কিছু কেনাকাটাও করলেন। বাড়িতে এসে দেখলেন ফেসবুক ওয়ালে একই পণ্যের বিজ্ঞাপন দেখানো হচ্ছে। প্রাথমিকভাবে কাকতালীয় মনে হতে পারে। তবে বিষয়টি মোটেও কাকতালীয় নয়। এমন ব্যাপার আপনার সঙ্গে বারবার ঘটতে পারে। কারণ এই অ্যাপ্লিকেশনগুলি আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে সচল থেকে সর্বক্ষণিকভাবে আপনার উপর নজরদারি করছে। অথবা আপনার ফেসবুক পোস্টগুলি দেখছে। সেই অনুযায়ী আপনাকে বিজ্ঞাপন প্রদর্শন করছে। কারণ আপনি তো তাকে ফেসবুকের তথ্য ব্যবহার করার অনুমতি দিয়েছেন।

এ ব্যাপারে বিশেষজ্ঞদের মন্তব্য, বর্তমান সময়ের প্রযুক্তির দিক থেকে আমরা অনেক উন্নতি করেছি। তবে এটিও মাথায় রাখতে হবে, এই উন্নতি শুধু আমাদের জীবনে ভালো প্রভাব ফেলবে তেমনটা নয়। খারাপ মানুষের হাতে পড়লে ক্ষতির কারণও হতে পারে। তাই সোশ্যাল মিডিয়াতে এ ধরনের থার্ড পার্টি অ্যাপ এবং ওয়েবসাইটে পারমিশন দেওয়ার ব্যাপারে আরো বেশি সচেতন হতে বলেছেন তারা। ইতোমধ্যে কেউ যদি এ ধরনের অ্যাপ বা ওয়েবসাইটে পারমিশন দিয়ে থাকেন। তাহলে ফেসবুকে সেটিং থেকে এই অ্যাপগুলোর রিমুভ করে দেওয়ার পরামর্শ দিয়েছেন তারা। 

দ্য নিউজ/ এনজি

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: