ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

দুবাই

৩৫ বিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত হবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫০, ২৯ এপ্রিল ২০২৪

আপডেট: ১৬:২৫, ২৯ এপ্রিল ২০২৪

শেয়ার

৩৫ বিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত হবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল

৩৫ বিলিয়ন ডলার ব্যয় করে বিশ্বের সবথেকে বড় বিমানবন্দর বানাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির দুবাইয়ে নির্মিত হতে চলা এই বিমানবন্দরের নাম ঠিক করা হয়েছে ‘আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর’। বছরে ২৬ কোটি যাত্রী আসা-যাওয়া করতে পারবে এই বিমানবন্দরে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, দুবাইয়ের প্রধানমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম বিমানবন্দর নির্মাণের খবর ঘোষণা করেছেন। তিনি বলেন, নতুন টার্মিনালটি বর্তমান দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের আকারের পাঁচগুণ হবে এবং বছরে ২৬ কোটি যাত্রী পরিচালনা করবে। আগামী বছরগুলোতে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সমস্ত কার্যকলাপ নতুন আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানান্তরিত হবে বলেও জানান তিনি।

এক্সে দেয়া এক পোস্টে তিনি আরও বলেন, আমরা দক্ষিণ দুবাইয়ের এই বিমানবন্দরের চারপাশে একটি সম্পূর্ণ শহর তৈরি করেছি, যা ১০ লাখ মানুষের আবাসন চাহিদা পূরণ করবে। এটি লজিস্টিক এবং এয়ার ট্রান্সপোর্ট সেক্টরে বিশ্বের শীর্ষস্থানীয় সংস্থাগুলোকে হোস্ট করবে। আমরা ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নতুন প্রকল্প তৈরি করছি। আমাদের সন্তানদের এবং তাদের সন্তানদের জন্য ক্রমাগত এবং স্থিতিশীল বিকাশ নিশ্চিত করছি। দুবাই হবে বিশ্বের বিমানবন্দর, বন্দর, শহুরে হাব এবং এগুলোর নতুন বৈশ্বিক কেন্দ্র।

আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরটি সম্পন্ন হলে এটি হবে ফ্ল্যাগশিপ ক্যারিয়ার এমিরেটসের নতুন ঠিকানা এবং এতে থাকবে ৫টি সমান্তরাল রানওয়ে এবং ৪০০টি বিমানের গেট। এটি একটি নেতৃস্থানীয় বিমান চলাচল কেন্দ্র হিসেবে দুবাইয়ের অবস্থানকে মজবুত করবে বলেই জানিয়েছেন দুবাই এয়ারপোর্টের সিইও পল গ্রিফিথস।

দ্য নিউজ/ এ এ

live pharmacy
umchltd