ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ 

রিয়াল-বায়ার্ন মহারণ

পক্ষপাতী রেফারিংয়ের অভিযোগ মুলারের

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৯, ৯ মে ২০২৪

শেয়ার

পক্ষপাতী রেফারিংয়ের অভিযোগ মুলারের

অবিশ্বাস্য এক ম্যাচ উপহার দিলো রিয়াল মাদ্রিদ। বায়ার্ন মিউনিখের বিপক্ষে পিছিয়ে থেকেও শেষ মুহূর্তের নাটকীয় প্রত্যাবর্তনে পেলো জয়। গত রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে চ্যাম্পিয়নস লীগ সেমিফাইনালের দ্বিতীয় লেগে ম্যাচে ফেরার চেষ্টায় গোল পেয়েছিল বায়ার্ন মিউনিখও। তবে যোগ করা সময়ের ১৩তম মিনিটে করা ম্যাথিয়াস ডি লিটের গোলটি বাতিল হয় অফসাইডের খড়গে। রেফারি সাইমন মার্চিনিয়াকের এই গোল বাতিলের সিদ্ধান্তকে অন্যায্য বলছেন বায়ার্নের জার্মান ফরোয়ার্ড টমাস মুলার।

গতকাল সেমির দ্বিতীয় লেগে ৬৮ মিনিটে এগিয়ে যায় বায়ার্ন মিউনিখ। প্রথম লেগ ২-২ গোলে ড্র হওয়ায় দুই লেগের হিসেবে ৩-২ গোলে এগিয়ে ছিল বাভারিয়ানরা। তবে ৮৮ থেকে ৯০+১, এই তিন মিনিটের ব্যবধানে জোড়া গোলে রিয়ালকে জয় উপহার দেন স্প্যানিশ ফরোয়ার্ড হোসেলু। এরপর  ৯০+১৩  মিনিটে ‘বিতর্কিত’ গোলটি পান বায়ার্নের ম্যাথিয়াস ডি লিট। টমাস মুলারের হেডে গোলটি করেছিলেন ডাচ ডিফেন্ডার। জশুয়া কিমিখের দূরপাল্লার পাসটা ধরে দৌড় দিয়েছিলেন  মুলার ও ডি লিট দুজনেই। সে মুহূর্তে অফসাইডের পতাকা তোলেন লাইনসম্যান। এরপরই বাঁশি বাজান রেফারি। রিয়ালের খেলোয়াড়েরা ততক্ষণে থামলেও গোল করেন ডি লিট। রেফারি বাঁশি বাজানোয় সেটি অফসাইড ছিল কি না, তা ভিএআরে যাচাইয়ের সুযোগ ছিল না। তবে ভিডিও রিপ্লেতে দেখা যায় অফসাইডের সিদ্ধান্তটি ‘ক্লোজ’ ছিল। এই গোল পেলে ২-২ সমতায় ফিরতো বায়ার্ন।

ম্যাচ শেষে মুলার বলেন, ‘রেফারি ভিএআর এর সাহায্য নেয়নি। তিনি এটা দেখার সুযোগও পাননি। এমন পরিস্থিতি খুব অদ্ভুত, এত দ্রুত বাঁশি বাজালেন! অবিশ্বাস্য সিদ্ধান্ত। সাধারণত বাঁশি বাজানোর আগে তিন মিটার দৌড়ানোর সুযোগ দেওয়া হয়। জানি না আসলে কী ঘটেছে।’

২০১৭ চ্যাম্পিয়নস লীগের প্রসঙ্গ টেনে মুলার বলেন, ‘দুঃখজনকভাবে মাদ্রিদে এটা প্রায়ই হয়। ২০১৭ সালেও আমাদের সঙ্গে এটা ঘটেছে, ক্রিস্টিয়ানো রোনালদো দুই গোল করেছিল… তবে সেটি ভিএআরের আগে।’ চ্যাম্পিয়নস লীগে ২০১৯-২০ মৌসুম থেকে ভিএআর প্রযুক্তির ব্যবহার শুরু হয়। ২০১৭ চ্যাম্পিয়নস লীগ কোয়ার্টার ফাইনাল প্রথম লেগে বায়ার্নের মাঠে ২-১ গোলে জিতেছিল রিয়াল। ১৮ এপ্রিল ফিরতি লেগে বার্নাব্যুতে ক্রিস্টিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে ৪-২ গোলে জেতে গ্যালাটিকোরা। ম্যাচটির রোনালদোর দুটি গোল অফসাইড ছিল বলে দাবি করেছিল বায়ার্ন।

দ্য নিউজ/ এআই

live pharmacy
umchltd