ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

জেসিকে নিয়ে তামিম-রিয়াদদের আপত্তির অভিযোগের সূত্রপাত কোথায়?

আফতাব শুভ

প্রকাশিত: ১৭:১৩, ৩০ এপ্রিল ২০২৪

শেয়ার

জেসিকে নিয়ে তামিম-রিয়াদদের আপত্তির অভিযোগের সূত্রপাত কোথায়?

মোহামেডান ও প্রাইম ব্যাংক নারী আম্পায়ার সাথিরা জাকির জেসির পরিচালনায় ঢাকা প্রিমিয়ার লীগের ম্যাচ খেলতে চাননি। তার চেয়ে বড় কথা মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদদের বিরুদ্ধে আনা হয়েছে নারীবিদ্বেষের অভিযোগ। এ নিয়ে চলমান বিতর্ক যেন থামছেই না। তবে বিভিন্ন গণমাধ্যমের সূত্রে জানা গেছে, জেসির পরিচালনায় খেলতে না চাওয়ার সঙ্গে তিনি নারী নাকি পুরুষ তার সম্পর্ক নেই; বরং এটা ডিপিএলে আম্পায়ারিং নিয়ে দলগুলোর যে অভিযোগ বা অসন্তুষ্টি তারই অংশ।

২৫ এপ্রিলের ম্যাচটি মোহামেডান ও প্রাইম ব্যাংক উভয় দলের জন্যই গুরুত্বপূর্ণ ছিল। এমন একটি ম্যাচে অভিষিক্ত কোনো আম্পায়ারের দায়িত্বগ্রহণ মানতে পারছিলেন না দুই দলের কর্মকর্তারা। জাতীয় দলের ক্রিকেটার মুশফিকুর রহিমও দেশের শীর্ষস্থানীয় একটি গণমাধ্যমকে এমনটাই জানিয়েছেন। তিনি জানান, দুই ক্লাবের পক্ষ থেকে যদি কিছু বলা হয়েও থাকে, সেটা সাথিরা জাকির নারী আম্পায়ার বলে নন, তা হতে পারে এ রকম বড় ম্যাচে লীগে কারও অনফিল্ড আম্পায়ার হিসেবে অভিষেক হচ্ছে দেখে। ‘তিনি মেয়ে বলে নন, এই ম্যাচে একজন পুরুষ আম্পায়ারের অভিষেক হলেও হয়তো প্রশ্নটা উঠত।’- বলেছেন জাতীয় দলের এই অভিজ্ঞ ক্রিকেটার। এছাড়া প্রাইম ব্যাংক ও মোহামেডানের পক্ষ থেকেও করা হয়েছে একই দাবি।

এ বিষয়ে মোহামেডানের ক্রিকেট সমন্বয় তরিকুল ইসলাম বলেন, ‘আমার মনে হয় মিঠুকে (বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান) কেউ মিসগাইড করছে, আমরা কোথাও বলিনি আম্পায়ার খারাপ করছে বা তাকে কেন দায়িত্ব দেয়া হয়েছে। কিন্তু কীভাবে এটা (নারীবিদ্বেষের অভিযোগ) আসলো জানি না।’

প্রাইম ব্যাংকের পক্ষ থেকেও জানানো হয়েছে এমন অভিযোগ ভিত্তিহীন। এ রকম একটি বিষয়ে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের নাম জড়ানোকে ‘দুঃখজনকউল্লেখ করে বিবৃতিতে বলা হয়, ‘প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব প্রগতিতে বিশ্বাসী এবং সব লিঙ্গ-ধর্ম-বর্ণের মানুষের প্রতি শ্রদ্ধাশীল। মাঝেমধ্যে ম্যাচ চলাকালে আম্পায়ারদের কিছু ভুল সিদ্ধান্তের প্রতিবাদে খেলোয়াড়েরা মাঠেই অসন্তোষ প্রকাশ করেন, যা খেলারই অংশ। প্রকাশিত খবরে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিরুদ্ধে কোনো নির্দিষ্ট আম্পায়ারের অধীনে ম্যাচ খেলতে চায়নি বলে যে অভিযোগ করা হয়েছে, তা একেবারেই ভিত্তিহীন।

দ্য নিউজের অনুসন্ধানও বলছে বিষয়টি একেবারেই স্বাভাবিক। ডিপিএলে এর আগেও বেশ কয়েকবার নতুন কোনো আম্পায়ারের ম্যাচ পরিচালনা নিয়ে অভিযোগ করতে দেখা গেছে দলগুলোকে। এছাড়া ২০২১ সালে আম্পায়ারের সিদ্ধান্ত মানতে না পেরে স্টাম্পে লাথি মারাসহ স্টাম্প তুলে আছাড়ও মারেন সাকিব আল হাসান। এবারের ডিপিএলেও বেশ কিছু ম্যাচে আম্পায়ার নিয়ে ক্রিকেটার ও ক্লাবগুলোর মাঝে বেশ কয়েকবার অসন্তুষ্টি দেখা গেছে। ২৫ তারিখের ম্যাচে মুশফিকুর রহিমের ক্যাচ নিয়ে যে বিতর্ক উঠেছে সেটিও ছিল স্বাভাবিক। সেদিন মোহামেডানের দেয়া ৩১৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩৩ ওভারে ৩ উইকেটে ১৬০ তুলে ফেলে প্রাইম ব্যাংক। এ সময় ১০ রানে ক্রিজে থাকা মুশফিকুর রহিমের একটা ক্যাচ বাউন্ডারি লাইনে নেন মোহামেডানের আবু হায়দার রনি। তবে সেটি ক্যাচ হয়েছে নাকি ছক্কা, তা নিয়ে বিতর্ক তৈরি হয়। যেহেতু খেলাটি সরাসরি টিভিতে সম্প্রচারিত হচ্ছিল না, কোনো ডিআরএস বা থার্ড আম্পায়ার ছিল না, এরকম ক্ষেত্রে নিয়মটা কী, বলছিলেন ম্যাচ রেফারি ও সাবেক ক্রিকেটার রকিবুল হাসান।

যখন কোনো ক্যাচ হয় এবং টিভির সাপোর্ট নেই তখন স্বাভাবিকভাবেই আম্পায়াররা নির্ভর করবে ঐ ফিল্ডারের উপর যিনি ক্যাচটি নেন। তাকে জিজ্ঞেস করবে তুমি কি ক্লিন ক্যাচ নিয়েছো, ঐ ফিল্ডারের কথাই মেনে নিতে হবে, এটাই প্রটোকল, আম্পায়াররা সেটা ভালোভাবেই করেছে। কিন্তু আপত্তি আসে প্রাইম ব্যাংকের পক্ষ থেকে। তাদের দাবি ক্যাচ নিতে গিয়ে ফিল্ডারের পা বাউন্ডারির দড়িতে লেগেছে। এই আউট নিয়ে আপত্তি থাকলেও তারা এখানেও আম্পায়ারের বিরুদ্ধে কোনো অভিযোগ করেনি। কেননা আম্পায়ার নিয়মের মধ্যে থেকেই আউট দিয়েছেন। তারা রনিকে জিজ্ঞেস করেই মুশফিককে আউটের সিদ্ধান্ত দিয়েছেন।

অপরদিকে ডিপিএলে আম্পায়িরং ইস্যুটা সবসময়ই আলোচনায় থাকে। বিশেষ করে নিম্নমানের আম্পায়ারিংয়ের অভিযোগ ওঠে বরাবরই। আর এরই ধারাবাহিকতায় নারী আম্পায়ার জেসির নয় বরং অনভিজ্ঞ আম্পায়ার জেসিকে নিয়েই অসন্তুষ্টি ছিলো অভিযুক্ত দুই দলের। তাহলে দুই ক্লাব বা তাদের ক্রিকেটাররা নারী আম্পায়ারের পরিচালনায় খেলতে চান না এ আলোচনার সূত্রপাত কোথায় থেকে? এই বারুদে আগুনের স্ফুলিঙ্গ ছড়িয়েছে আসলে বিসিবির আম্পায়ার্স কমিটির প্রধান ইফতেখার আহমেদ মিঠুর একটি বক্তব্য। সংবাদমাধ্যমে তিনি বলেছেন, ‘বিসিবি মহিলা আম্পায়ার নিয়োগ করায় দুই ক্লাব অসন্তুষ্ট হয়েছে।সঙ্গে যোগ করেছেন, ‘তারা আমার কাছে অভিযোগ করেনি। তবে সিসিডিএমের কাছে অভিযোগ করেছে।’ তবে এ ব্যাপারে সিসিডিএম জানিয়েছে তাদের কাছে কোনো ক্লাব বা ক্রিকেটার কোনো অভিযোগ করেনি এবং সিসিডিএমও এমন কোনো অভিযোগের কথা আম্পায়ার্স কমিটির কাউকে জানায়নি।

তাহলে আম্পায়ার্স কমিটির প্রধান কোথায় থেকে জানলেন, নারী আম্পায়ার নিয়ে দুই ক্লাব সিসিডিএমে অভিযোগ করেছে? এ ব্যাপারে জানতে চাওয়া হলে ইফতেখার আহমেদ বলেন, ‘মাঠে যারা ছিলেন, তারাই আমাকে এটা জানিয়েছেন। সিসিডিএম থেকেও আমি শুনেছি। তবে কে বলেছে, তার নাম বলা যাবে না।

তবে পরবর্তীতে ইফতেখার আহমেদ এও বলেছেন, ‘নারী আম্পায়ার বিতর্কে ক্রিকেটারদের কোনো সম্পৃক্ততা নেই। ম্যাচ শেষে মুশফিক, মাহমুদউল্লাহ, তামিমরা জেসিকে অভিনন্দন জানিয়েছেন।’ তবে এসব বিষয়ে ভারত-বাংলাদেশ সিরিজের দায়িত্বে থাকায় সাথিরা জাকির জেসির প্রতিক্রিয়া জানা সম্ভব হয়নি।

দ্য নিউজ/ এআই

live pharmacy
umchltd