ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ 

সোভিয়েতের হাতে নাৎসিদের পতনের ৭৯ বছর, মস্কোতে প্যারেড

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩১, ৯ মে ২০২৪

শেয়ার

সোভিয়েতের হাতে নাৎসিদের পতনের ৭৯ বছর, মস্কোতে প্যারেড

নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়ের ৭৯তম বার্ষিকী আজ। সোভিয়েত দেশপ্রেমিকদের মহান ত্যাগের বিনিময়ে বিশ্ব নাৎসিদের হাত থেকে মুক্তি পায়। সেই বিজয়ের স্মরণে রাশিয়ার রাজধানী মস্কোতে বিশাল সামরিক কুচকাওয়াজ করেছে দেশটির সামরিক বাহিনী।
প্রতি বছর ৯ই মে মস্কোর রেড স্কয়ারে যে কুচকাওয়াজ হয়, তার দিকে তাকিয়ে থাকে গোটা বিশ্ব। আজ রেড স্কয়ারে রাশিয়ার জাতীয় পতাকা এবং প্রিওব্রাজেনস্কি রেজিমেন্ট অনার গার্ড ইউনিটের ব্যানারকে সম্মান প্রদর্শনের মধ্য দিয়ে কুচকাওয়াজ শুরু হয়। ১৯৪৫ সালের ৯ই মে বার্লিনে কমিউনিস্ট পতাকা উত্তোলন করেছিল ১৫০ তম ইদ্রিতস্কায়া রাইফেল বিভাগ।
প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং যুদ্ধে অংশ নেয়া প্রবীণ যোদ্ধা ও অতিথিরা রেড স্কয়ারের কেন্দ্রীয় পর্যালোচনা স্ট্যান্ড থেকে কুচকাওয়াজ দেখেন। প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল সের্গেই শোইগু কুচকাওয়াজ পর্যালোচনা করেন। এই বছর মস্কোর রেড স্কয়ারে রাশিয়ার বিজয় দিবসের কুচকাওয়াজে নয় হাজারেরও বেশি সেনা অংশ নেন। এতে প্রদর্শন করা হয় ৭০ ধরনের সামরিক অস্ত্র ও বিমান। একটি কিংবদন্তি টি-৩৪ ট্যাংক এই সামরিক কুচকাওয়াজের নেতৃত্ব দেবে। টি-৩৪ ট্যাংককে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়ের প্রতীক বিবেচনা করা হয়।

দ্য নিউজ/ এ এ

live pharmacy
umchltd