ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ 

তিস্তা প্রকল্পে ভারত অর্থায়ন করতে আগ্রহী : পররাষ্ট্রমন্ত্রী  

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২৭, ৯ মে ২০২৪

শেয়ার

তিস্তা প্রকল্পে ভারত অর্থায়ন করতে আগ্রহী : পররাষ্ট্রমন্ত্রী  

তিস্তা প্রকল্পে ভারত অর্থায়ন করতে আগ্রহী বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, তিস্তায় আমরা একটা বৃহৎ প্রকল্প হাতে নিয়েছি। 

বৃহস্পতিবার ৯ মে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করে তিস্তায় দেশটির অর্থায়ন আগ্রহের কথা জানান।

ভারতের পররাষ্ট্র সচিবের সঙ্গে তিস্তা নিয়ে আলোচনা হয়েছে কি না- জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, তিস্তা নিয়ে আলোচনা হয়েছে। ভারত সেখানে অর্থায়ন করতে চায়। আমি বলেছি, তিস্তায় যে প্রকল্পটি হবে সেটা আমাদের প্রয়োজন অনুযায়ী হবে।

তিস্তায় ভারতের মতো চীনও অর্থায়ন করতে চাচ্ছে- এ বিষয়ে বাংলাদেশের অবস্থান জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত যে এক্ষেত্রে সহায়তা করতে চাচ্ছে, সে বিষয় নিয়েই আজকে আলোচনা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনারবেইজিং যাওয়া নিয়ে কথা হচ্ছে, কোনটি আগে হতে পারে বেইজিং না দিল্লি? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেখুন দিল্লিতো আমাদের কাছে, বেইজিং একটু দূরে। প্রধানমন্ত্রী অনেক আগে থেকেই ভারত সফরের কথা বলেছেন। সেখানে যেহেতু ইলেকশন, তা শেষ না হওয়া পর্যন্ত কখন সফর হবে সে দিন নির্ধারণ করা যাচ্ছে না। 

তিস্তা প্রকল্পে চীন আগ্রহী, ভারতও টাকা দিতে চায়, আমরা কোনটা গ্রহণ করব সেটা কি ঠিক করেছি কিনা? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ভারত আমাদেরকে এ ক্ষেত্রে সহায়তা করতে চাচ্ছে, সেই বিষয় নিয়ে আজকে আলোচনা হয়েছে।’ 

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘ভারতের ভিসা যেন দ্রুত হয় সেটি নিয়েও আলোচনা হয়েছে। তারা আন্তরিক এটি সহজতর করার জন্য। নেপাল এবং ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করা ফ্যাসিলেট করা নিয়ে আলোচনা হয়েছে। এটি হলে নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আনা যাবে। সীমান্ত হত্যা নিয়ে আলোচনা হয়েছে। ভারতে নির্বাচন চলছে। সেটি শেষ হলে প্রধানমন্ত্রী ভারত সফরে যাবেন।’ 
 

দ্য নিউজ/ এফ এইচ এস

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: