ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ 

বিশ্বজুড়ে কোভিড ভ্যাকসিন তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৮, ৮ মে ২০২৪

শেয়ার

বিশ্বজুড়ে কোভিড ভ্যাকসিন তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

বাজার থেকে নিজেদের ভ্যাকসিন তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভ্যাকসিন উৎপাদনকারী কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। ভ্যাকসিনের কারণে রক্ত জমাট বাঁধা ও রক্তচাপ কমে যাওয়ার মতো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি  যখন আস্তে আস্তে প্রকাশ্যে আসছে, তখনই এই সিদ্ধান্ত নিলো কোম্পানিটি। বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, চলতি বছরের মার্চ মাসেই অ্যাস্ট্রাজেনেকা এই ভ্যাকসিন বাজার থেকে তুলে নেওয়ার আবেদন করে।

কোম্পানিটি যদিও দাবি করছে, মূলত বাজারে উদ্বৃত্ত ভ্যাকসিন থাকার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, একই সঙ্গে ইউরোপ মহাদেশে ভ্যাকসিনের বাজারজাতকরণ কার্যক্রম বন্ধ করে দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। অ্যাস্ট্রাজেনেকা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে করোনার যে টিকা উৎপাদন করে, তার ব্র্যান্ড নাম ভ্যাক্সজেভ্রিয়া। এরপর ভারতের সেরাম ইনস্টিটিউট সেই টিকা উৎপাদনের লাইসেন্স পায়। তারা কোভিশিল্ড নামে সেই টিকা বাজারজাত করে।

অ্যাস্ট্রাজেনেকা বাণিজ্যিক কারণে এই টিকা তুলে নেওয়ার কথা বললেও তাদের বিরুদ্ধে বর্তমানে মামলা চলছে। যেখানে মামলাকারীর দাবি, কোভিশিল্ডের ডোজ নিয়ে একাধিক মৃত্যু ও গুরুতর অসুস্থতার ঘটনা প্রকাশ্যে এসেছে। গত ফেব্রুয়ারি মাসে আদালতের কাছে অ্যাস্ট্রাজেনেকা স্বীকার করেছে, এই টিকা ব্যবহারের কারণে বিরল ক্ষেত্রে থ্রম্বসিস বা থ্রম্বসাইটোপেনিয়া সিনড্রোমে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

দ্য নিউজ/ এ এ

live pharmacy
umchltd