ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ 

বিবিসির প্রতিবেদন

ইসরাইলে অস্ত্র সরবারহ বন্ধের হুমকি বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১২, ৯ মে ২০২৪

আপডেট: ১৫:১২, ৯ মে ২০২৪

শেয়ার

ইসরাইলে অস্ত্র সরবারহ বন্ধের হুমকি বাইডেনের

গাজার শহর রাফায় ইসরাইল বড় ধরনের স্থল অভিযান চালালে যুক্তরাষ্ট্র দেশটিকে অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবে বলে সতর্ক করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সিএনএনকে বুধবার দেয়া এক সাক্ষাৎকার এই সতর্কতা দেন তিনি।

সেখানে বাইডেন বলেছেন, যদি তারা রাফায় হামলা চালায়, তাহলে সেখানে এখন পর্যন্ত যে ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে এমন অস্ত্র আর আমরা সরবরাহ করবো না।  তবে ধারণা করা হচ্ছে যুক্তরাষ্ট্রের বিরোধিতা ও সতর্কতা থাকা সত্ত্বেও রাফাহতে বড়সড় স্থল অভিযান চালাতে পারে ইসরাইল।

 

অবরুদ্ধ গাজা উপত্যকার রাফা শহরে প্রায় ১৪ লক্ষ মানুষ বসবাস করেন। এই এলাকার অধিকাংশ অধিবাসী অন্য এলাকা থেকে বাসস্থান হারিয়ে রাফায় আশ্রয় নিয়েছেন। গত দুইদিন আগে রাফায় স্থল অভিযান শুরু করেছে ইসরাইল। এছাড়া শুরু থেকেই রাফায় আকাশপথে প্রতিনিয়ত হামলা চালাচ্ছে ইসরাইল। যুক্তরাষ্ট্রের সতর্কতা দিলেও তা আমলে নেয়ার কোন লক্ষণই নেই ইসরাইলের। এছাড়া এর আগে দেশটির প্রধানমন্ত্রী বেনাইয়ামিন নেতানিয়াহু মন্তব্য করেছিলেন, ইসরাইল তার নিজের বিষয়ের সিদ্ধান্ত নিজেই নিতে সক্ষম।

 

বাইডেন বুধবারের সাক্ষাৎকারে আরো বলেন, আমরা অস্ত্র ও আর্টিলারি শেল সরবরাহ করবো না, তারা জনবহুল এলাকাগুলোতে যায়নি। সীমান্তে তারা যা করেছে সেটা ঠিক করেনি। কিন্তু আমি (ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু) এবং যুদ্ধ মন্ত্রীসভাকে এটা পরিস্কার করেছি যে তারা যদি জনবহুল এলকায় যায় তবে আমাদের সমর্থন পাবে না। তবে এই বক্তব্যের মাধ্যমে প্রেসিডেন্ট বাইডেন স্বীকার করেছেন যুক্তরাষ্ট্রের অস্ত্র দিয়ে ইসরাইল গাজার বেসামরিক জনগণকে হত্যা করেছে ।

 

দ্য নিউজ/ এস এস

live pharmacy
umchltd