ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ 

যুদ্ধবিরতির দাবিতে উত্তাল নেদারল্যান্ডস, গ্রেপ্তার ১৬৯

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৪, ৮ মে ২০২৪

শেয়ার

যুদ্ধবিরতির দাবিতে উত্তাল নেদারল্যান্ডস, গ্রেপ্তার ১৬৯

যুক্তরাষ্ট্রে পরে এবার বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে ইউরোপেও।  বিক্ষোভকারীদের দাবি গাজায় স্থায়ী যুদ্ধবিরতি এবং ফিলিস্তিনের স্বাধীনতা। বিক্ষোভের ঘটনায় ১৬৯ জনকে আটক করেছে নেদারল্যান্ডের আইন প্রয়োগকারী সংস্থা।

 

দি গার্ডিয়ান ও রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু হওয়া আন্দোলন ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। ইউরোপের বিভিন্ন দেশের মতো এবার বিক্ষোভে উত্তাল হয়েছে নেদারল্যান্ড। স্থানীয় পুলিশ জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় অ্যামেস্টরড্যাম বিশ্ববিদ্যালয়ে অভিযান চালায় ডাচ পুলিশ। শিক্ষার্থীরা তখন ওই ক্যাম্পাসে অবস্থান নিচ্ছিলো। তাদের স্থান ত্যাগ করতে বললে অস্বীকৃতি জানান শিক্ষার্থীরা। এক পর্যায়ে লাঠিচার্জ করে তাদের ওই স্থান ত্যাগে বাধ্য করে পুলিশ।

এর আগে কয়েকদিন ধরেই নেদারল্যান্ডের বিভিন্ন স্থানে আন্দোলন করে যাচ্ছিলেন শিক্ষার্থীরা।  এসময়ে তারা ফিলিস্তিনের পতাকা, ব্যানার, প্লাকার্ড ও শরীরে ফিলিস্তিনের ঐতিহ্যবাহী রুমাল পেঁচিয়ে আন্দোলনে নামেন।

 

পুলিশের হামলার পর, আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ের ফিলিস্তিনপন্থী ছাত্র গোষ্ঠী এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার গ্রেপ্তারের পাশাপাশি পুলিশ বিক্ষোভকারীদের বিরুদ্ধে লাঠিচার্জ, পিপার স্প্রে এবং টিয়ার গ্যাস ব্যবহার করেছে। এতে আহত হয়েছেন অনেক শিক্ষার্থী।

এর কিছু পরে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বার্তায় আমস্টারডাম পুলিশ জানিয়েছে, ক্যাম্পাসের নিরাপত্তা রক্ষায় এমন কঠোর সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। তবে চারজন ছাড়া বাকিদের ছেড়ে দিয়েছে পুলিশ। ওই চারজন পুলিশের ওপর হামলা করায় তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

 

দ্য নিউজ/ এস এস

live pharmacy
umchltd