ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ 

বাইডেনের শাসনকে নাৎসিদের সঙ্গে তুলনা করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৪, ৭ মে ২০২৪

শেয়ার

বাইডেনের শাসনকে নাৎসিদের সঙ্গে তুলনা করলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ‘গেস্টাপো প্রশাসন' চালাচ্ছেন বলে অভিযোগ করেছেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প৷ শনিবার তার দলের দাতাদের সঙ্গে এক ব্যক্তিগত আলাপে ট্রাম্প এমন মন্তব্য করেন।

নাৎসি আমলের গোপন পুলিশ বাহিনীর নাম ছিল গেস্টাপো৷ অ্যাডলফ হিটলারের জার্মানিতে বিরোধী ব্যক্তিদের বিরুদ্ধে নানাভাবে চাপ তৈরি করা হতো। নিজের বিরুদ্ধে থাকা মামলাগুলোকেও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেন ট্রাম্প৷ তিনি বলেন, বাইডেন গেস্টাপো প্রশাসন চালাচ্ছে। ট্রাম্পের মুখে এমন অভিযোগের অডিও রেকর্ডিংও শোনা গেছে।

নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট এই রেকর্ডিংটি শুনেছে৷ এ বিষয়ে ট্রাম্প ক্যাম্পেইনের কাছে জানতে চাইলে তারা উত্তর দেয়নি৷ তবে হোয়াইট হাউসের মুখপাত্র অ্যান্ড্রু বেইটস এক বিবৃতিতে ট্রাম্পের বিরুদ্ধে ফ্যাসিবাদী বক্তব্যের সঙ্গে সুর মেলানোর অভিযোগ আনেন৷ তিনি বলেন, ট্রাম্প নব্য-নাৎসিদের সঙ্গে মধ্যাহ্নভোজ করছেন, আর বিভিন্ন ষড়যন্ত্র তত্ত্ব সমর্থন করছেন যার কারণে সাহসী অনেক পুলিশ অফিসারকে প্রাণ দিতে হয়েছে৷ গণতান্ত্রিক মূল্যবোধ ও আইনের শাসনের চারপাশে মার্কিন জনগণকে একত্রিত করছেন প্রেসিডেন্ট বাইডেন।

অ্যাডভোকেসি গ্রুপ ‘জুইশ কাউন্সিল ফর পাবলিক অ্যাফেয়ার্স’ নাৎসি তুলনার নিন্দা করেছে৷ সংস্থার প্রধান নির্বাহী অ্যামি স্পিটালনিক রোববার বলেন, এরকম তুলনা সবসময়ই ভুল, আক্রমণাত্মক এবং নিন্দনীয়৷ সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যে বেশি কিছু বর্ণবাদী ও উত্তেজনা তৈরি করে এমন বক্তব্য রেখেছেন৷ ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি জয় না পেলে সহিংসতা হতে পারে বলেও সতর্ক করে দিয়েছেন ট্রাম্প৷

দ্য নিউজ/ এ এ

live pharmacy
umchltd