ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

৭৫ হাজার বছর আগের নারীর চেহারা পুনরুদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০২, ২ মে ২০২৪

শেয়ার

৭৫ হাজার বছর আগের নারীর চেহারা পুনরুদ্ধার

প্রায় ৭৫ হাজার বছর আগের নিয়ান্ডারথাল নারীর চেহারা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। প্রায় মাটিতে মিশে যাওয়া একটি কঙ্কাল থেকে এই অসাধ্য সাধন করেছেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এই গবেষণার অন্যতম সদস্য ডক্টর এমা পোমেরই জানিয়েছেন, কঙ্কালটি অনেকটা নরম বিস্কুটের মতো হয়ে গিয়েছিলো। প্রথমে কঙ্কালটির বিভিন্ন অংশ এক করা হয়। পরবর্তীতে নতুন প্রজন্মের ইমেজিং প্রযুক্তির মাধ্যমে তার চেহারা পুনরুদ্ধারের কাজ শুরু হয়।

এই পুরো গবেষণা ও ইমেজিং ডকুমেন্টরি আকারে প্রকাশ করেছে নেটফ্লিক্স ও বিবিসি। ডকুফিল্মটির নাম দেওয়া হয়েছে, ‘সিক্রেট অব দ্য নিয়ান্ডারথালস’। উল্লেখ্য, নিয়ান্ডারথালরা বর্তমান মানবজাতির অন্যতম নিকটাত্মীয়। এই প্রজাতিটি প্রায় ৪০ হাজার বছর আগে পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যায়।

 

এই নারীর কঙ্কালটি ইরাকের স্বায়ত্ত্বশাসিত অঞ্চল কুর্দিস্তানের শানিদার গুহায় খুঁজে পাওয়া গিয়েছিলো। ১৯৫০ সালে এই এক গুহা থেকেই ১০ টি নিয়ান্ডারথালের কঙ্কাল পাওয়া যায়। ২০১৫ সালে কুর্দি কর্তৃপক্ষ ওই এলাকায় গবেষণা চালাতে ব্রিটিশ গবেষকদলকে আমন্ত্রণ জানায়। এসময় তারা একটি নতুন দেহাবশেষ উদ্ধার করেন। কেমব্রিজের প্রফেসর গ্রাইমি বারকার বলেন, সত্যি বলতে দেহাবশেষটি অনেকটা পিৎজার মতো চ্যাপ্টা হয়ে গিয়েছিলো। তবে আমি মনে করি সেখান থেকে এই নারীর চেহারা বের করে আনাই একজন নৃতত্ত্ববিদ হিসেবে আমার সফলতা।

 

গবেষকরা জানিয়েছেন, ওই নারীর বয়স ছিল প্রায় ৪০ বছর। এছাড়া তার মাড়ি ও চোয়ালে ইনফেকশন ছিল। তবে ওই নারী স্বাভাবিকভাবেই মৃত্যুবরণ করেছিলেন।

প্রায় এক বছর বসে এই পুরো গবেষণা ও ইমেজিং প্রক্রিয়া সম্পন্ন করেছে গবেষক দল। সবশেষে ডাচ আর্টিস্ট অ্যাড্রি ও আলফনস কেনিস মিলে ওই নারীর চেহারা পুনরুদ্ধার ও থ্রিডি মডেল প্রস্তুত করেন।

 

দ্য নিউজ/ এস এস

live pharmacy
umchltd