ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

এবার মশা মারতে ড্রোন ও স্যাটেলাইট

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪১, ১ মে ২০২৪

শেয়ার

এবার মশা মারতে ড্রোন ও স্যাটেলাইট

মশা নিধনে ড্রোন ও স্যাটেলাইট প্রযুক্তিকে কাজে লাগাচ্ছে ভারতের একটি স্টার্ট-আপ প্রতিষ্ঠান। মশার প্রজননক্ষেত্রে নিয়মিত নজরদারির মাধ্যমে মশা নিধন করবে তারা।

এনডিটিভি জানিয়েছে, কলকাতার একটি মহাকাশ বিষয়ক স্টার্ট আপ শিশির রাডার এই প্রকল্প হাতে নিয়েছে। তারা বেশ উচ্চ ক্ষমতাসম্পন্ন ড্রোন ও ক্যামেরা দিয়ে কোথায় মশার লার্ভা আছে তা পরীক্ষা করবেন। পরবর্তীতে সেইসব জায়গায় লার্ভা নিধনের ব্যবস্থা নেয়া হবে।

 

শিশির রাডারের পক্ষ থেকে জানানো হয়, আমরা গর্বের সাথে জানাচ্ছি, আমাদের হাইপারস্পেকট্রাল ইমেজিং সফলভাবে মশার লার্ভা শনাক্ত করতে পেরেছে। পাঁচতলা সমান উঁচু জায়গা থেকে ড্রোনগুলো চালানো হয়েছিলো। আমরা আলাদা আলাদা পাত্রে ও বিভিন্ন জায়গায় মশার লার্ভা রেখে পরীক্ষা চালিয়ে দেখেছি। আমরা প্রথমে লার্ভা শনাক্ত করবো। পরবর্তীতে সেখানে ড্রোন থেকেই পরিমাণমতো কীটনাশক ছিটিয়ে মশা নিধন করা হবে।

ভারতের গুপ্তচর স্যাটেলাইটের জনক ও ভারতীয় মহাকাশ গবেষণার সাবেক ডিরেক্টের তপন মিশ্র শিশির রাডারের প্রতিষ্ঠাতা। তপন মনে করেন এই প্রযুক্তির মাধ্যমে মশা ও মশাবাহিত রোগ প্রতিরোধ করা সম্ভব। প্রতিবছর বিশ্ব প্রায় ২৫ কোটি মানুষ মশাবাহিত রোগে আক্রান্ত হন। সেই সাথে প্রায় ছয় লক্ষ মানুষ অকাল মৃত্যুবরণ করেন।

দ্য নিউজ/ এস এস

live pharmacy
umchltd