ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

গাজায় নিয়মিত সাহায্য পাঠানোর পথ প্রতিষ্ঠা করতে চায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৮, ১ মে ২০২৪

শেয়ার

গাজায় নিয়মিত সাহায্য পাঠানোর পথ প্রতিষ্ঠা করতে চায় যুক্তরাষ্ট্র

সৌদি ও জর্ডান সফর শেষে ইসরাইলে এসেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন। গত বুধবার থেকে একের পর এক আলোচনায় বসছেন তিনি। এসময় গাজায় নিয়মিত সাহায্য পাঠানোর পথ তৈরি করতে নেতানিয়াহু প্রশাসনকে চাপ দিয়েছেন ব্লিংকেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর থেকে এ নিয়ে সাতবার ওই এলাকায় সফরে এসেছেন ব্লিংকেন। অবরুদ্ধ গাজা উপত্যকায় সহায়তা পাঠানোর বিষয়ে নেতানিয়াহু প্রশাসনকে চাপ দিয়ে যাচ্ছেন তিনি। সেই সাথে হামাসকে ইসরাইলের দেওয়া শর্ত মেনে যুদ্ধ বিরতি চুক্তি মেনে নেয়ার আহ্বান করছেন ব্লিংকেন।

 

তেল আবিবে ইসরাইলি প্রেসিডেন্ট ইসাক হারজগের সাথে সভার শুরুতে ব্লিংকেন বলেন, যুদ্ধবন্দিদের ফিরিয়ে আনার জন্য আমরা সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি। তবে হামাসের এই সংঘাতের কারণে গাজার মানুষের মানবেতর জীবনযাপনের দিকেও আমাদের তাকাতে হবে। তাদের প্রয়োজনীয় খাদ্য, ঔষধ, পানি ও আশ্রয়ের দিকেও আমাদের নজর দিতে হবে।

গত বছর ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ইসরাইল। এসময় প্রায় ১২০০ ইসরাইলি নিহত হন, হামাসের হাতে আটক হন ২৫০ জন। প্রতিউত্তরে গাজায় হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। এ পর্যন্ত ইসরাইলের চালানো হামলায় অন্তত ৩৪ হাজার নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

 

দ্য নিউজ/ এস এস

live pharmacy
umchltd