ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

যুদ্ধবিরতির দাবিতে আন্দোলন

যুক্তরাষ্ট্রে অন্তত ১,৫০০ শিক্ষার্থী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:১৯, ২ মে ২০২৪

শেয়ার

যুক্তরাষ্ট্রে অন্তত ১,৫০০ শিক্ষার্থী গ্রেপ্তার

চলমান ফিলিস্তিন-ইসরাইল সংঘাত বন্ধে গত কয়েকদিন ধরেই উত্তাল যুক্তরাষ্ট্র। আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আন্দোলন থামাতে প্রতিনিয়ত শিক্ষার্থীদের গ্রেপ্তার করে যাচ্ছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

ইরনা জানিয়েছে, ১৮ এপ্রিল থেকে এ পর্যন্ত চলমান আন্দোলনে অন্তত ১,৫০০ শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ক্যাম্পাসে শান্তিপূর্ণ অবস্থানেও হামলা চালাচ্ছে পুলিশ। বিভিন্ন বিশ্ববিদ্যালয় পুলিশের তথ্য নিয়ে সিএনএন জানিয়েছে মঙ্গলবারেই ৪০০ আন্দোলনকারী শিক্ষার্থীকে আটক করা হয়েছে। এর ভিতরে ৩০০ জন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ও নিউ ইয়র্ক সিটি কলেজের শিক্ষার্থী।

পুলিশের বিরুদ্ধে অভিযোগ, আন্দোলনকারীদের সরিয়ে দিতে জবরদস্তি করছেন তারা। এই ঘটনার বহু ভিডিও সোশাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায়, পেপার স্প্রে, রাবার বুলেট, জলকামান সহ বিভিন্ন পুলিশি অস্ত্র ব্যবহার করে শিক্ষার্থীদের সরিয়ে দিচ্ছেন আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা। এসময় বহু শিক্ষার্থীকে গ্রেপ্তার করতেও দেখা যায়।

ঘটনার সত্যতা স্বীকার করে নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের প্রধান, জন শেল জানিয়েছেন, সোমবার রাতে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের দখল নেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে প্রায় ৩০০ শিক্ষার্থীকে আটক করে পুলিশ।

গাজায় চলমান যু্দ্ধ বন্ধ করতে প্রধানত দাবি জানান এই শিক্ষার্থীরা। সেই সাথে নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলার প্রতিবাদ ও ইসরাইলে মার্কিন সহায়তা প্রদান বন্ধের দাবিতে রাস্তায় নেমেছেন তারা।

 

দ্য নিউজ/ এস এস

live pharmacy
umchltd