ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

বোয়িং-এর আরও এক তথ্য ফাঁসকারীর রহস্যজনক মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৮, ২ মে ২০২৪

শেয়ার

বোয়িং-এর আরও এক তথ্য ফাঁসকারীর রহস্যজনক মৃত্যু

রহস্যজনকভাবে মারা গেলেন স্পিরিট অ্যারোসিস্টেমসের সাবেক কর্মী জশুয়া ডিন। সম্প্রতি তিনি বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানের উৎপাদন নিয়ে গোপন তথ্য ফাঁস করে আলোচনায় এসেছিলেন। তিনি অভিযোগ করেন, এই বিমান উৎপাদন করতে গিয়ে অবহেলা করছে কোম্পানিটি। কিন্তু তিনি হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন এবং মারা যান।

ডিনের পরিবার জানিয়েছেন, গত মঙ্গলবার হঠাৎ অসুস্থ হয়ে মারা যান তিনি। ৪৫ বছর বয়সী ডিনের স্বাস্থ্য বেশ ভালই ছিল এবং তার জীবনধারা ছিল স্বাস্থ্যকর। অসুস্থ হওয়ার পর তাকে লাইফ সাপোর্টে রাখা হলেও শেষ পর্যন্ত বাঁচানো সম্ভব হয়নি।

এর আগে গত মার্চ মাসে বোয়িং-এর আরেক হুইসেলব্লোয়ারও রহস্যজনকভাবে মারা যান। যদিও তার মৃত্যুকে আত্মহত্যা বলে বর্ণনা করেছিল পুলিশ। ৭৩৭ ম্যাক্স বিমান ইতিহাসে একাধিক দূর্ঘটনার কবলে পড়েছে। এতে প্রাণ হারিয়েছে শত শত মানুষ। ২০১৮ সালের অক্টোবর মাসে ইন্দোনেশিয়ায় এই মডেলের একটি বিমান সমুদ্রে আছড়ে পড়ে। এতে বিমানে থাকা ১৮৯ জনের সকলেই মারা যান। এর পাঁচ মাসের মাথায় ইথিওপিয়ান এয়ারলাইনসের আরেকটি একই মডেলের বিমান বিধ্বস্ত হয়ে ১৫৭ যাত্রীর সকলে মারা যান। এই ঘটনার পর ২০ মাস ধরে এই মডেলের সকল বিমান চলাচল বন্ধ ছিল।

এ বছরের জানুয়ারি মাসে আলাস্কা এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের একটি বিমানও বড় দুর্ঘটনার হাত থেকে একটুর জন্য বেঁচে যায়। মাঝ আকাশে বিমানটির দরজাগুলো ভেঙে যায়। অবশেষে দ্রুত অবতরণ করতে সক্ষম হলে যাত্রীদের প্রাণ বাঁচানো সম্ভব হয়। এক তদন্তে এতে বোয়িং এর ত্রুটি খুঁজে পান তদন্তকারীরা।

দ্য নিউজ/ এ এ

live pharmacy
umchltd