ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

ওডেসা গণহত্যার সঙ্গে যুক্ত সবার বিচার করা হবে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৩, ২ মে ২০২৪

শেয়ার

ওডেসা গণহত্যার সঙ্গে যুক্ত সবার বিচার করা হবে: রাশিয়া

১০ বছর আগে ইউক্রেনের ওডেসায় নিরীহ আন্দোলনকারীদের ওপর যে গণহত্যা হয়েছিল তার বিচার দাবি করেছে রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার বলেন, ওডেসা গণহত্যা ইউক্রেনের ইতিহাসের লজ্জাজনক অধ্যায়। আজ থেকে ১০ বছর আগে ২০১৪ সালের ২রা মে অভ্যুত্থানবিরোধী আন্দোলনকারীদের ওপর ওই গণহত্যা হয় ইউক্রেনের বন্দর নগরী ওডেসাতে। 
আরটি জানিয়েছে, ঘটনার দিন ইউরোপপন্থী রাজনৈতিক বিরোধীরা ওই আন্দোলনকারীদের ঘিরে ফেলে এবং তাদের ওপর হামলা চালাতে শুরু করে। এক পর্যায়ে তাদেরকে কাছাকাছি থাকা একটি সরকারি ভবনে প্রবেশ করতে বাধ্য করে হামলাকারীরা। অভ্যুত্থানবিরোধীরা ওই ভবনে প্রবেশ করলে সেখানে আগুন ধরিয়ে দেয়া হয়। এভাবেই নির্মমভাবে তাদেরকে হত্যা করে ইউরোপপন্থীরা। 
ওই বছর ইউক্রেনে একটি সশস্ত্র অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয় দেশটির নির্বাচিত সরকারকে। ওই অভ্যুত্থানের মধ্য দিয়ে ইউক্রেনের ক্ষমতায় আসে ইউরোপীয় ইউনিয়নপন্থী শাসকগোষ্ঠী। ওই অবৈধ অভ্যুত্থানের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ হলে তাদের ওপর হামলা হতে থাকে। তেমনই এক হামলায় ওডেসাতে অভ্যুত্থানবিরোধীদের আগুনে জ্বালিয়ে দেয়া হয়। ওই ঘটনার ১০ বছর পূর্ণ হয়েছে বৃহস্পতিবার। 
পেসকভ সাংবাদিকদের বলেন, ওই হত্যাকাণ্ডে মারা যাওয়া সকলকে আমরা মনে রেখেছি। আমরা নিশ্চিত যে, যারা সেদিনের ওই হামলার সঙ্গে যুক্ত ছিল, তাদেরকে বিচারের আওতায় আনা হবে। ইউক্রেনের তৎকালীন শাসকগোষ্ঠী জানিয়েছিল, সেদিন মোট ৪৮ জনকে হত্যা করা হয়। তবে বাস্তব সংখ্যা এর থেকেও বেশি ছিল। রাশিয়া মনে করে, রুশ ভাষাভাষী ওই এলাকায় এ ধরনের একটি গণহত্যা ছিল পূর্ব পরিকল্পিত। এর মধ্য দিয়ে মূলত ওই রুশপন্থি অঞ্চলটিকে আতঙ্কিত করার চেষ্টা হয়েছে। 
 

দ্য নিউজ/ এ এ

live pharmacy
umchltd