ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ 

পুকুর থেকে মাটি কাটায় ভাঙল পিচ ঢালা রাস্তা

কুমিল্লা সংবাদদাতা

প্রকাশিত: ১৮:১৬, ৯ মে ২০২৪

শেয়ার

পুকুর থেকে মাটি কাটায় ভাঙল পিচ ঢালা রাস্তা

কুমিল্লা নগরীর কাশারিপট্টি সংলগ্ন মৌলভী পুকুর পাড় অপরিকল্পিতভাবে গভীর পুকুর খনন করায় কুমিল্লা সিটি কর্পোরেশনের সড়ক ধসে বিলীন হয়ে যাচ্ছে। ১২ ফুট প্রশস্ত রাস্তাটি বর্তমানে দুই ফুটে পরিণত হয়েছে। জনগণকে অনেক ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। এতে আশপাশের ১০ এলাকার অন্তত ৩০ হাজার মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে। ভুক্তভোগীরা এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

 

খোঁজ নিয়ে জানা গেছে, পুকুরটির মালিক যারা তারা নিজেরাই অপরিকল্পিতভাবে কোনো অনুমোদন ছাড়াই পুকুরটি খনন করে। এতে রাস্তাসহ পুকুরের পাড় ভেঙ্গে পড়ে। কাঁটাবিল, হাউজিং এস্টেট, নূরপুর, গদার মার কলোনি, মৌলভীপাড়াসহ প্রায় ১০ এলাকার ৩০ হাজার মানুষ ওই সড়ক পথে চলাচল ও নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী অন্যত্র নিয়ে যান। ১২ ফুট চওড়া সড়কটি পুকুরে ভেঙে বর্তমানে দুই ফুটে পরিণত হয়েছে। ফলে জনগণকে প্রায় অনেকটা পথ ঘুরে শহরের ভেতরে যেতে হচ্ছে।

 

এলাকাবাসী অভিযোগ করে বলেন, অপরিকল্পিতভাবে খনন করা পুকুরের কারণে মৌলভী পুকুর পাড়ের সড়ক ধসে পুকুরে বিলীন হচ্ছে। তাদের সরু অংশ দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। এ ব্যাপারে পুকুর মালিকদের বললে তারা অগ্রাহ্য করেন। গ্রামবাসীরা রাস্তাটি ঠিক করতে বাঁশ খুঁটি নিয়ে আসলেও পুকুরের মালিক ও ইজারাদার পানি শুকিয়ে না দেওয়ায় কাজ করা সম্ভব হচ্ছে না। পথচারীরা টের পাওয়ায় তারা অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছে।

 

তারা আরও বলেন, স্কুলকলেজের শিক্ষার্থীরা এ সড়কে আসা যাওয়া করত। এখন আর যেতে পারছে না। এলাকাবাসীরা নিত্য প্রয়োজনীয় পণ্য নিয়ে বাড়তি সড়ক ঘুরতে হওয়ায় ৬০ টাকা গাড়ি ভাড়া দিতে হচ্ছে। এতে সময় ও ব্যয় হচ্ছে।

 

এ প্রসঙ্গে পুকুরের মালিক রোকন বলেন, পানি কমে গেলে রাস্তাটি মেরামত করে দেওয়া হবে।

 

কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী আবু সায়েম ভূঁইয়া বলেন, পুকুরের মালিকসহ জড়িত সকলের বিরুদ্ধে মামলা করা হবে। আমরা ঘটনাস্থল পর্যবেক্ষণ করব। তারা যে পুকুরটি খনন করেছে এর কোন অনুমতি নেয়নি। আমাদের নিকট বললে আমরা একটা পরামর্শ হলেও দিতাম। এখন মানুষ যাতে চলাচল করতে পারে তার জন্য শীঘ্রই কাজ শুরু করা হবে।

 

কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র তাহসিন বাহার সূচি বলেন, আমরা পরিদর্শন শেষে মানুষ যাতে চলাচল করতে পারে তার জন্য শীঘ্রই কাজ শুরু করা হবে। যারা জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

দ্য নিউজ/এমএম

live pharmacy
umchltd