ঢাকা রোববার, ১৯ মে ২০২৪ 

মৌলভীবাজারে পল্লীবিদ্যুত সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি

মৌলভীবাজার সংবাদদাতা

প্রকাশিত: ১৭:১৯, ৭ মে ২০২৪

শেয়ার

মৌলভীবাজারে পল্লীবিদ্যুত সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি

পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতির বৈষম্য দুরীকরণ এবং অভিন্ন সার্ভিস কোড প্রয়োজনসহ ১৩ দফা দাবিতে মৌলভীবাজার পল্লী বিদ্যুত সমিতির প্রাঙ্গণে দেড় ঘণ্টাব্যাপী কর্মবিরতি কর্মসুচী ও বিক্ষোভ সমাবেশ পালন করে সমিতির আওতাধীন  দেড় শতাধিক কর্মকর্তা- কর্মচারিরা। মঙ্গলবার (৭ মে) দুপুর ১২টা থেকে বেলা দেড়টা পর্যন্ত মৌলভীবাজার পল্লী বিদ্যুত সমিতির সদর দপ্তর শ্রীমঙ্গল কার্যালয়ের প্রাঙ্গনে এ কর্মসুচী পালন করা হয়। 

 

বিভিন্ন দাবি দাওয়া সম্বলিত ব্যানার প্লেকার্ড হাতে নিয়ে কর্মকর্তা- কর্মচারীরা তাদের কর্মসুচী শান্তিপূর্ণভাবে পালন করে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।  এতে বক্তব্য রাখেন, এলটি জামশেদ কবির হিরু,ইসি সঞ্জয় নাগ,এজিএম এডমিন ক্লিন্টন তালুকদার,অফিস সেক্রেটারি ছন্দা পুরকায়স্থ, মহব্বত আলী প্রমুখ। পরে সমিতির জিএম বরাবরে লেভেল ওয়ান কর্মচারিরা বিভিন্ন দাবী সম্বলিত লিখিত  স্মারকলিপি প্রদান করেন। 

 

জানা গেছে, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ও পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) মধ্যকার বৈষম্য দূরীকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়নের দাবিতে অনির্দিষ্টকালব্যাপী এ কর্মসূচি পালন করছেন তারা।

 

সরকার বা যথাযথ কর্তৃপক্ষ পক্ষ থেকে তাদের দাবি-দাওয়ার ব্যাপারে কোন সাড়া না পাওয়ায় কর্মসূচি চালিয়ে যাওয়ার কথা জানান আন্দোলনকারীরা। সরকারে বিশেষায়িত এই প্রতিষ্ঠানটি দেশে শতভাগ বিদ্যুতায়ন এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎসেবা পৌঁছে দিতে গ্রাহকদের প্রান্তিক পর্যায়ে সেবা দিয়ে থাকে। জরুরি বিদ্যুৎসেবা চালু রেখে শান্তিপূর্ণ ভাবে কর্মসূচী পালন করা হচ্ছে।

 

কর্মকর্তা ও কর্মচারীরা জানান, একই প্রতিষ্ঠানে চাকরি করলেও পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লীবিদ্যুৎ সমিতির কর্মকর্তা কর্মচারীদের সুযোগ সুবিধা, চাকরির নিরাপত্তা ও নিশ্চয়তার রয়েছে বিস্তর ফারাক।

 

পদ, পদবী, পদোন্নতি, বেতন গ্রেড, সাপ্তাহিক ছুটি, একই প্রতিষ্ঠানে একই পদে নিয়মিত এবং চুক্তিভিত্তিক নিয়োগ, লোকবলের স্বল্পতাসহ সব ক্ষেত্রেই বৈষম্যের শিকার সমিতির কর্মকর্তা এবং কর্মচারীরা।

 

এসব বৈষম্যের বিষয়ে দীর্ঘদিন ধরেই লিখিতভাবে জানানো হলেও কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না। বরং এসব ন্যায় সংগত অধিকারের কথা বললেই নানাভাবে হয়রানি করা হয়।

 

এ বিষয়ে জানতে চাইলে মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার এবিএম মিজানুর রহমান জানান, পল্লী বিদ্যুতায়ন কার্যক্রম একটি সেবামূলক কর্মকান্ড হওয়ায় সুস্পষ্ট আইনের আলোকে এ কার্যক্রমে ট্রেড ইউনিয়ন বা সমজাতীয় কর্মকান্ড পরিচালনা করার সুযোগ নেই। এ নিয়ে যেকোন বেআইনী কর্মকান্ড কঠোরভাবে নিয়ন্ত্রণের জন্য মানবসম্পদ পরিদপ্তর থেকে একটি নির্দেশনা পত্র পেয়েছি।  সে আলোকে ৪ মে সন্ধ্যা ৭ টায় সমিতির সর্বস্তরের কর্মকর্তা - কর্মচারিদেরচ কর্মবিরতি থেকে বিরত থাকার জন্য ফিজিক্যালি ও ভার্চুয়ালি কথা বলি। প্রথমদিন ৫ মে  তারা কর্মবিরতি করতে আসেননি। ২য় দিন দেশের অন্যান্য সমিতির আন্দোলন দেখে ৬ মে  দুপুর দেড়টা থেকে দুইটা পর্যন্ত কিছুসংখ্যক কর্মকর্তা কর্মচারি সমিতির কার্যালয় প্রাঙ্গনে কর্মসুচি পালন করেন। ৩য় দিন ৭ মে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সমিতির  কার্যালয়ের সামনে কর্মসুচী পালন করে যার যার মতো আবার কাজে চলে যায়।  তিনি বলেন - আইন অনুযায়ী তাদের এ আন্দোলন করার সুযোগ নেই। আর এ আন্দোলনের ফলে মৌলভীবাজার পল্লী বিদ্যুত সমিতির আওতাধীন সকল কর্মকান্ড ও গ্রাহক সেবা স্বাভাবিক অবস্থায় রয়েছে। 

 

দ্য নিউজ/ আর পি

live pharmacy
umchltd