ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ 

কাবাডিকে আবারো সারাদেশে জনপ্রিয় করা হবে: পাপন

সাভার (ঢাকা) সংবাদদাতা

প্রকাশিত: ১৯:০৭, ৯ মে ২০২৪

শেয়ার

কাবাডিকে আবারো সারাদেশে জনপ্রিয় করা হবে: পাপন

কাবাডিতে আমাদের অবশ্যই জোর দিতে হবে এবং কাবাডিটা আবার সারা বাংলাদেশে জনপ্রিয় করতে খেলার আয়োজন করতে হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রী এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। আজ সাভারের শেখ হাসিনা যুব উন্নয়ন ইনিস্টিউটে যুব মতবিনিময় সভা-২০২৪ এ প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

পাপন বলেন, দাবাকে যদি আমরা স্কুল লেভেল থেকে শুরু করতে পারি তাহলে অবশ্যই দাবায় আমরা ভালো করতে পারবো। দাবায় আমরা সেই কবে গ্রান্ড মাস্টার পেয়েছিলাম তারপর কেমন যেন দাবা খেলাটা আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। সেই স্বর্ণ যুগ তো আমাদেরকেই ফিরিয়ে আনতে হবে আর এটা তো আমরা বয়স্কদের শেখালে লাভ নাই এটা একেবারে স্কুল লেভেল থেকে শিখিয়ে আনতে হবে। এছাড়াও আরো আছে যেমন ফুটবলে অলরেডি মেয়েরা অনেক ভালো করছে ছেলেরাও ভালো করছে এখন এটাকে নেক্সট লেভেলে কীভাবে নেওয়া যায় সেই পরিকল্পনাটা আমাদের করতে হবে। পাশাপাশি ফুটবল ফেডারেশনের কী পরিকল্পনা আছে, সেটা ওরা বললে সমন্বয় করে সেভাবে আগাতে হবে। ইমিডিয়েট এ বছরই সাহায্য দিলাম, সামনের বছর আর কোনো খবর নেই, তাহলে তো হবেনা। প্রথমেই মিনিমাম তিন বছরের জন্য, পরে পাঁচ বছরের পরিকল্পনা নিয়ে আগাতে হবে। যেমন তিন বছরের পরিকল্পনা নিয়ে দেখবো তারা যদি সেরকম ফিডব্যাক না দিতে পারে তাহলে তাদেরকে আমরা সাপোর্ট নাও দিতে পারি। আমাদের কথা হচ্ছে একটা ডিসিপ্লিনের মধ্যে আনা।

মন্ত্রী বলেন, পাশাপাশি আইডেন্টিফাই করতে হবে কোন কোন খেলা আছে। অনেক খেলাই আছে যেমন আমি একটা খেলার কথা বলি স্নুকার বিলিয়ার্ড এই খেলায় আমাদের অনেক সম্ভাবনা আছে। তাই আমি বলছি যে এরকম খেলাগুলোকে বের করে আনতে হবে। এর মানে অন্যদেরকে যে সাহায্য দিবোনা তা নয়। অন্যদেরকেও আমরা সাহায্য করবো কিন্তু সেটা কোন লেভেলের জন্য সাহায্যটা দিবো সেটাই বললাম। ৮ থেকে ১০ টা খেলা রয়েছে যেগুলোকে আমরা টপ প্রায়োরিটি দিবো। নেক্সট টার্গেট থাকবে আমরা এসএ গেমস, এশিয়ান গেমস তারপর কমনওয়েলথ গেমস এগুলোতে এগুলোতে ভালো করবো।

মন্ত্রী আরো বলেন, কতগুলো খেলা রয়েছে যেগুলোকে এখন প্রমোট করার দরকার আছে কারন কাবাডি বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি কিভাবে অন্য দেশ আমাদের চেয়ে ভালো খেলে এটা তো গ্রামেগঞ্জে আগে খেলা হতো এখন তো আমি দেখিনা তাই কাবাডিটা আবার চালু করতে হবে। সেই পরিকল্পনা করে সবার সাথে বসে আগামী ৩ মাসের মধ্যে আমি একটা প্ল্যান করবো মন্ত্রণালয় ও ফেডারেশন গুলোর লোকজনকে নিয়ে। এরপর রেজাল্টটা আপনারা দেখতে পাবেন। তখন আর আমাকে জিজ্ঞেস করতে হবেনা এমনিই বুঝতে পারবেন কি হচ্ছে, কেন হচ্ছে। এটার জন্য সকলের সহযোগিতা দরকার এখানে অনেক সিদ্ধান্ত দেখা গেলো অনেক কঠিনও হতে পারে। কয়েকটা সিদ্ধান্ত হতে পারে খুবই কঠিন। আমি যেটা মনে করি করা সম্ভব সেটা কিন্তু আমি করে থাকি। আর যদি না করে তাহলে তাদের সাথে নাই।

শেখ হাসিনা যুব উন্নয়ন ইনিস্টিউটের মহাপরিচালক আবু তাহের মো. মাসুদ রানার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দিন আহমেদ, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক ড. গাজী মোহাম্মদ সাইফুজ্জামান, ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. মোতাহের হোসেন ও সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাহুল চন্দ্র প্রমুখ।

দ্য নিউজ/ এআই

live pharmacy
umchltd