ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ 

আইফোন ১৬: ক্যামেরার ডিজাইনে থাকছে বিশাল পরিবর্তন

সাকিব হাওলাদার

প্রকাশিত: ১৭:৫১, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

শেয়ার

আইফোন ১৬: ক্যামেরার ডিজাইনে থাকছে বিশাল পরিবর্তন

আই ফোনের চিরচেনা আকর্ষণীয় ডিজাইন যেন তার ক্যামেরাকে ঘিরেই। যার প্রভাব সব সময় রয়েছে স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে। তাইতো দীর্ঘদিন ধরে আমরা আইফোনের ক্যামেরা মডিউলের চিরচেনা ডিজাইন দেখতে পেয়েছি বেশকিছু চাইনিজ এন্ড্রয়েড ফোনে। হুবহু কপি না হলেও আইফোনের ক্যামেরার কাছাকাছি ডিজাইনের ক্যামেরা দিয়েছে অনেক কোম্পানি। এই ডিজাইনে যেন মোহ রয়েছে।

ইউজার যে বয়সেরই হোক বা যেমনই হোক ডিজাইন নিয়ে কারো কোন অভিযোগ নেই। কারো কাছেই অপছন্দের নয় আইফোনের চিরচেনা ডিজাইন। আইফোনের ক্যামেরা মডিউলের আকর্ষণীয় ডিজাইন মোহিত করে সব ইউজারদের। তাইতো অনেকেই নিজের ফোনের ক্যামেরা মডিউল আইফোনের মত করে দেখতে পছন্দ করে। সেই চিরচেনা ডিজাইনে নাকি পরিবর্তন আনতে চলেছে আইফোন।
 
জনপ্রিয় এই ফোন বাজারে আসার আগেই বিভিন্ন ধরনের তথ্য ফাঁস হয়েছে। এর আগে আইফোনের যতগুলো সিরিজ ছিল বেশিরভাগই বাজারে আসার আগে তথ্য ফাঁস হয়েছে। এবারেও যেন তার পুনরাবৃত্তি ঘটলো। 

আইফোন ১৫ এর পরে আইফোন ১৬-তে একই ঘটনা; আবারও ফাঁস হয়েছে আইফোন ১৬ এর কিছু ফিচার এবং ডিজাইন সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য। সেখান থেকেই জানা গিয়েছে আইফোন ১৬-এর ক্যামেরার ডিজাইনের থাকছে বিশাল পরিবর্তন। প্রথমবারের মতো আইফোন ১৬ ক্যামেরা ডিজাইনে রিয়ার  মডিউলে থাকবে ভার্টিক্যাল লেআউট। যা দেখতে অনেকটা বর্তমান সময়ের সাধারণ অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মত। এছাড়া, নতুন আইফোন ১৬-তে থাকছে পাঁচটি আলাদা মডেল। যেমন, আইফোন ১৬ এস ই, আইফোন ১৬ প্লাস এস ই, আইফোন ১৬, আইফোন ১৬ প্রো, আইফোন ১৬ প্রো ম্যাক্স।

যেটি নিয়ে ইতোমধ্যে আলোচনা-সমালোচনার ঝড় বইছে আইফোন ভক্তদের মাঝে। এখন শুধু বাজারে আসার অপেক্ষা। ক্যামেরার নতুন ডিজাইন নিয়ে আইফোন ভক্তদের মাঝে মতের ভিন্নতা রয়েছে। কেউ বলছেন, নতুনত্ব নিয়ে আসায় আইফোন আরো বেশি জনপ্রিয় হয়ে উঠেবে। আইফোন সবসময় ভালো এবং নতুন কিছু দেওয়ার চেষ্টা করে এবং যেটি দেয় সেটি সব থেকে ভালো।

আবার কেউ বলছেন, চিরচেনা তাদের সেই প্রিয় ডিজাইন এভাবে পরিবর্তন করে আইফোন এবার তাদের অনেক গ্রাহক হারাবে। যেহেতু কোম্পানি অফিশিয়াল কোন ঘোষণা দেয়নি, তাই এখন পর্যন্ত সিদ্ধান্তে যাওয়া যাচ্ছে না আসলেই এরকম ডিজাইনের ফোন আসবে কিনা। 

প্রযুক্তিবিদরা বলছেন, জায়েন্ট ফোন কোম্পানিগুলো তাদের নতুন ফোন বাজারে আনার আগে বাজারে বেশ হইচই পড়ে যায়। সেটি নিয়ে বিভিন্ন ধরনের তথ্য ঘুরপাক খায় ইন্টারনেটে। যেখানে থাকে সত্য-মিথ্যার মিশ্রণ। তাই এখনই সিদ্ধান্ত নেওয়া কঠিন যে, অ্যাপেল তাদের নতুন আইফোন ১৬ মডেলে কি কি পরিবর্তন আনতে চলেছে।

দ্য নিউজ/ এসএইচ/ এনজি

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: