ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ 

হজযাত্রীদের জন্য সুখবর

দ্য নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯:০৬, ৩ মার্চ ২০২৪

আপডেট: ১৯:০৭, ৩ মার্চ ২০২৪

শেয়ার

হজযাত্রীদের জন্য সুখবর

হাজিদের বাসস্থান নিয়ে অতীতের অভিযোগ আমলে নিয়েছে সৌদি সরকার। সংকট নিরসন করে এবার সর্বোচ্চ মানের সেবা দিতে কর্মর্সূচি হাতে নিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এরই মধ্যে মক্কায় হাজার ৮৬০টি আবাসিক ভবনকে লাইসেন্স দিয়েছে তারা। আসন্ন হজ মৌসুমে এসব ভবনে প্রায় ১২ লাখ হজযাত্রী থাকতে পারবেন।

 

সূত্র জানায়, চলতি বছর হজযাত্রীদের জন্য ভিসা ইস্যু শুরু করেছে সৌদি আরব সরকার। শুক্রবার কার্যক্রম শুরু হয়, যা চলবে ২৯ এপ্রিল পর্যন্ত। মে থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তের হজযাত্রীরা হজের উদ্দেশে সৌদি আরবে যাওয়া শুরু করবেন।

 

আগামী ৮ই মে পর্যন্ত ভবনের মালিকদের কাছ থেকে আরও লাইসেন্স আবেদন নেওয়া হবে। এতে চলতি বছর মক্কায় হজযাত্রীদের থাকার জন্য অনুমোদিত আবাসিক ভবনের সংখ্যা হাজার ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

 

এছাড়া নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে পবিত্র স্থানগুলোতে আগের মতো দেশভিত্তিক নির্দিষ্ট স্থান বরাদ্দ দেওয়া হবে না বলে জানিয়েছেন দেশটির হজবিষয়ক মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ।

 

এরআগে এবারের মৌসুমে অনুমতি ছাড়া হজ পালন থেকে বিরত থাকতে পর্যটক স্থানীয় বাসিন্দাদের নির্দেশ দেয় সৌদি সরকার। দেশটির হজ ওমরাহ মন্ত্রণালয় জানায়, এবার অনুমতি ছাড়া হজ পালন করলে গুনতে হবে ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৫ লাখ টাকার সমান। এছাড়া যিনি বা যারা অনুমতিবিহীন ব্যক্তিদের মক্কায় পরিবহন করে ধরা পড়বেন, তাদেরও একই পরিমাণ অর্থ জরিমানা করা হবে।

 

মন্ত্রণালয় আরও জানায়, যে প্রবাসী আইন ভঙ্গ করবেন, তাকে প্রথমে ছয় মাস কারাদণ্ড দেওয়া হবে। কারাভোগের পর তাকে নিজ দেশে ফেরত পাঠানো হবে পরবর্তী ১০ বছর তার সৌদিতে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওয়া হবে। এমনকি আইন ভঙ্গকারীদের পরিচয় স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে, যাতে আশপাশের সবাই তাদের চিনে রাখতে পারেন।

 

চাঁদ দেখা সাপেক্ষে বছর পবিত্র হজের মূল কার্যক্রম জুনের ১৪ তারিখে হতে পারে। এবছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজের কোটা থাকলেও এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৮৩ হাজার ১৫৫ জন।

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: