ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ 

রাফাহর আশ্রয় শিবিরে ইসরাইলের বর্বর হামলায় নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৬, ৩ মার্চ ২০২৪

আপডেট: ১০:৩৯, ৩ মার্চ ২০২৪

শেয়ার

রাফাহর আশ্রয় শিবিরে ইসরাইলের বর্বর হামলায় নিহত ১১

যুদ্ধের শুরুতে গাজার যেই শহরটিকে নিরাপদ বলে ঘোষণা করেছিল ইসরাইল, এখন সেই রাফাহতেই একটানা হামলা চালিয়ে যাচ্ছে দেশটি। এরইমধ্যে শনিবার শহরটির একটি আশ্রয় শিবিরে ড্রোন হামলা চালায় ইসরাইল। এতে অন্তত ১১ গাজাবাসী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক ডজন। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে হতাহতের খবর জানিয়েছে আল-জাজিরা।

কাতারভিত্তিক গণমাধ্যমটি জানিয়েছে, গাজা উপত্যকায় এর আগের এক হামলায় ১৭ জন নিহত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই রাফাহতে এই হামলার ঘটনা ঘটলো। গোটা গাজা যখন ইসরাইলি হামলায় জ্বলছে, তখন এই রাফা শহরটিই ছিল তুলনামূলক নিরাপদ। প্রথমদিকে মিশর সীমান্তে অবস্থিত এই শহরটিতে হামলা না চালানোর ঘোষণা দিয়েছিল ইসরাইল। উত্তর গাজার বাসিন্দাদের রাফাহতে গিয়ে আশ্রয় নিতে বলা হয়েছিল। কিন্তু এখন সেই বাস্তচ্যুত ফিলিস্তিনিদেরই টার্গেট করছে তেল-আবিব।

রাফায় এসে অনেকে কোনও আশ্রয়কেন্দ্রে জায়গা না পেয়ে তাঁবু-নির্মিত অস্থায়ী আশ্রয় শিবিরে থাকতে বাধ্য হচ্ছেন। আর সেখানেই শনিবার হামলা চালিয়েছে ইসরাইল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রাফাহ শহরের তাল আস-সুলতানের আল-হেলাল আল-ইমিরাতি মাতৃত্ব হাসপাতালের প্রবেশপথের পাশে অবস্থিত তাঁবুতে শনিবারের ড্রোন হামলায় আরও অন্তত ৫০ জন আহত হয়েছেন। একটি পুরো পরিবারসহ বাস্তুচ্যুত মানুষে পরিপূর্ণ একটি তাঁবু সরাসরি ড্রোন হামলার শিকার হয়েছে। একজন প্রত্যক্ষদর্শী বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, সরাসরি একটি তাঁবুতে হামলা চালানো হয়েছে যেখানে বাস্তচ্যুত মানুষ আশ্রয় নিয়েছিল। আমি এবং বন্ধুরা অলৌকিকভাবে বেঁচে গিয়েছি।

এদিকে গাজায় দেখা দিয়েছে তীব্র খাদ্যাভাব। ইসরাইলের বিরুদ্ধে গাজাবাসীকে দুর্ভিক্ষে মারার অভিযোগ আনা হচ্ছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা শুক্রবার জানান, হাজার হাজার শিশু, প্রসূতি নারী, অসুস্থ ও প্রবীণ মানুষ এখন পানিশূন্যতা ও অপুষ্টির কারণে মৃত্যুর ঝুঁকিতে রয়েছে। তিনি জাতিসংঘের প্রতি অবিলম্বে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

উল্লেখ্য, গত ৭ই অক্টোবর থেকে ইসরাইলি আগ্রাসনে ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৭১ হাজার।

live pharmacy
umchltd