ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ 

এবারও ঈদযাত্রায় বিশেষ ট্রেন পায়নি রংপুর

রংপুর সংবাদদাতা

প্রকাশিত: ২০:৪৭, ২ এপ্রিল ২০২৪

শেয়ার

এবারও ঈদযাত্রায় বিশেষ ট্রেন পায়নি রংপুর

ঈদযাত্রায় ঘরমুখো মানুষের বাড়তি চাপ সামলাতে সারা দেশে আট জোড়া বিশেষ ট্রেনের বরাদ্দ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। কিন্তু এসব ট্রেনের একটি ও পায়নি রংপুরের মানুষ। এদিকে রেলওয়ের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন রংপুরের সামাজিক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা। বারবার এমন ঘটনাকে উত্তরাঞ্চলের প্রতি বৈষম্য দাবি করে অবিলম্বে বিশেষ ট্রেন বরাদ্দের দাবি জানান তারা।

 

ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুরসহ আশেপাশের কয়েকটি জেলায় গার্মেন্টস সেক্টরসহ বিভিন্ন কারখানায় বেশিরভাগই উত্তরাঞ্চলের মানুষ কর্মরত। কিন্তু ঈদে বাড়ি ফেরা মানুষদের জন্য মিলল না বিশেষ ট্রেনের।

 

ভূপেন চন্দ্র নামের একজন যাত্রী জানান, প্রতিবার ঈদে বাড়ি ফেরা নিয়ে এই অঞ্চলের মানুষের শঙ্কা থাকে। ঈদে বিশেষ ট্রেনের ব্যবস্থা থাকলে তারা নির্বিঘ্নে বাড়ি আসতে পারতো।  রমজান আলী নামের আরেকজন যাত্রী বলেন, ‘ঢাকা ও গাজীপুরের বেশিরভাগ গার্মেন্টসগুলোতে তো রংপুর অঞ্চলের মানুষ কাজ করে। অন্তত সবার কথা চিন্তা করে বিশেষ ট্রেন বরাদ্দ দেয়া উচিত ছিল।’ 

 

রেলওয়ে বিভাগ সূত্রে জানা গেছে, ঈদের আগে-পরে আট জোড়া স্পেশাল ট্রেন চলবে। তবে সাত জোড়া চলাচল করবে চট্টগ্রাম তথা পূর্বাঞ্চলে। আর মাত্র একজোড়া প্রস্তুত রাখা হচ্ছে জয়দেপুর- পার্বতীপুর রুটের জন্য।

 

এ বিষয়ে রংপুর রেলওয়ে স্টেশনের তত্ত্বাবধায়ক শংকর গাঙ্গুলী দ্য নিউজকে জানান, ঈদে রংপুর স্টেশনের জন্য বিশেষ কোন ট্রেনের বরাদ্দ নেই। তবে নতুন চালু হওয়া বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি অনেকাংশেই কাজে আসছে। এছাড়া রংপুর এক্সপ্রেস ও কুড়িগ্রাম এক্সপ্রেসে নতুন দুটি বগি সংযোজন করা হবে যাতে ২০০ জন করে যাত্রী অনায়াসে চলাচল করতে পারবে। 

 

রংপুর বিভাগ উন্নয়ন আন্দোলন কমিটির আহবায়ক ওয়াদুদ আলী জানান, রংপুর বরাবরের মতো উন্নয়ন বঞ্চিত। এবারের ঈদে উত্তরাঞ্চলের যাত্রীদের কথা বিবেচনা করে রেলওয়ে কর্তৃপক্ষ যেন দুটি বিশেষ ট্রেন চলাচলের উদ্যোগ নেয়।  সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর মহানগর সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেনজু বলেন, উত্তরাঞ্চলের মানুষকে বঞ্চিত রেখে এসডিজি ও স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব নয়। এবারের ঈদে অন্তত একজোড়া ট্রেন বরাদ্দে রেলমন্ত্রীকে নির্দেশ দিতে প্রধানমন্ত্রীকে আহ্বান জানান তিনি।

live pharmacy
umchltd