যুদ্ধবিরতির প্রস্তাবে ইসরাইলের সাড়া

আন্তর্জাতিক ডেস্ক

দ্য নিউজ/ এস এস

প্রকাশিত : ০১:৫৯ পিএম, ২৭ এপ্রিল ২০২৪ শনিবার | আপডেট: ০২:১৭ পিএম, ২৭ এপ্রিল ২০২৪ শনিবার

গাজায় চলমান সংঘাত নিরসনে হামাসের দেওয়া যুদ্ধ বিরতির প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরাইল। শনিবার হামাসের এক বিবৃতির বরাতে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কাতারে অবস্থানরত হামাসের সিনিয়র কর্মকর্তা খলিল আল হায়া এক বিবৃতিতে বলেছেন, গত ১৩ এপ্রিল মিশর ও কাতারের মধ্যস্থতায় যে যুদ্ধবিরতির প্রস্তাব দেওয়া হয়েছিলো, সেই প্রস্তাবে ইসরাইলের জানানো আনুষ্ঠানিক সাড়া হামাসের কাছে পৌঁছেছে। তবে এই সাড়ার প্রতিউত্তর দেওয়ার আগে অবস্থা ও শর্ত পর্যালোচনা করবে হামাস।

শুক্রবার যুদ্ধবিরতির বিষয়ে আলোচনা করতে মিশরের একটি প্রতিনিধি দল ইসরাইল সফর করেছে। এসময় তারা ইসরাইলি কর্মকর্তাদের সাথে যুদ্ধবিরতি ও ইসরাইলের যুদ্ধবন্দিদের ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা করেছেন বলে জানা যায়। এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ও ১৭ টি দেশ ইসরাইলি যুদ্ধবন্দিদের মুক্তি দিতে হামাসের কাছে অনুরোধ জানিয়েছিলো।

শুক্রবারের বিবৃতিতে হামাস আরো জানিয়েছে, হামাস আন্তর্জাতিক চাপের কাছে নত হবে না, তবে জনগণের অধিকার আদায়ের যেকোনো প্রস্তাবে নিজেদের দরজা খোলা রাখবে তারা।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরামর্শক জ্যাক সুলিভান এ বিষয়ে মন্তব্য করেছেন, যুদ্ধবিরতির সম্ভাবনা ও যুদ্ধবন্দিদের ফেরানোর প্রচেষ্ঠায় নতুন করে সম্ভাবনা দেখছেন তিনি। উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজার ইরেজ সীমান্ত দিয়ে ইসরাইলে প্রবেশ করে হামাস। এসময় সংঘাতে প্রায় ১২’শ ইসরাইলি নাগরিক নিহত হন, হামাসের হাতে যুদ্ধবন্দি হিসেবে জিম্মি হন ২৫৩ জন।