ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ 

রেমিটেন্স এসেছে ১২,৯৬৩ মিলিয়ন মার্কিন ডলার

৭ মাসে রাজস্ব আদায় ১ লাখ ৯৮ হাজার কোটি টাকা : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৪, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৯:৪০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

শেয়ার

৭ মাসে রাজস্ব আদায় ১ লাখ ৯৮ হাজার কোটি টাকা : অর্থমন্ত্রী

চলতি (২০২৩-২৪) অর্থবছরের পৌনে সাত মাসে (২৪ জানুয়ারি পর্যন্ত) রাজস্ব আদায় হয়েছে প্রায় এক লাখ ৯৮ হাজার কোটি (১ লাখ ৯৭ হাজার ৮৩৯ কোটি) টাকা। এ ছাড়া চলতি অর্থবছরের (২০২৩-২৪) প্রথম সাত মাসে প্রবাসীদের মাধ্যমে ১২ হাজার ৯৬৩ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স এসেছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে এ তথ্য জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আব্দুল লতিফের করা প্রশ্নের উত্তরে এ কথা বলেন মন্ত্রী। অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্ব করেন।

এই সংসদ সদস্য আরও জানতে চান রাজস্ব বাড়ানোর জন্য বর্তমান সরকারের কী কর্মসূচি আছে? জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘রাজস্ব আহরণ বাড়ানোর লক্ষ্যে বর্তমান সরকার নানান কর্মসূচি নিয়েছে। বাংলায় সহজবোধ্য আয়কর আইন, ২০২৩ প্রণয়ন। বাংলায় স্ট্যাম্প আইন, ২০২৩ প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে মন্ত্রিপরিষদ বিভাগের নীতিগত অনুমোদনের অপেক্ষায় আছে।’

তিনি বলেন, ‘ই-রিটার্নের মাধ্যমে আয়কর প্রদান সহজ করা হয়েছে। অনলাইনে আয়কর প্রদানের জন্য এ-চালান, রকেট, নগদ, বিকাশ এবং সোনালী ব্যাংক ই- পেমেন্টের মাধ্যমে কর পরিশোধ করা যাবে। একই সঙ্গে ৪১টি সেবার ক্ষেত্রে পিএসআর গ্রহণ বাধ্যতামূলক।’

অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছরের (২০২৩-২৪) প্রথম সাত মাসে প্রবাসীদের মাধ্যমে ১২ হাজার ৯৬৩ মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স এসেছে।

 অর্থমন্ত্রী বলেন, সংযুক্ত আরব আমিরাত থেকে ২ হাজার ৪২৫ মিলিয়ন মার্কিন ডলার, যুক্তরাজ্য থেকে ১ হাজার ৬১০ মিলিয়ন মার্কিন ডলার, সৌদি আরব থেকে ১ হাজার ৬০১ মিলিয়ন মার্কিন ডলার, যুক্তরাষ্ট্র থেকে ১ হাজার ৩৩২ মিলিয়ন মার্কিন ডলার, ইতালি থেকে ৯০০ মিলিয়ন মার্কিন ডলার, কুয়েত থেকে ৮৫০ মিলিয়ন মার্কিন ডলার, মালয়শিয়া থেকে ৮৪১ মিলিয়ন মার্কিন ডলার, কাতার ৬৩৭ মিলিয়ন মার্কিন ডলার, ওমান থেকে ৫৩৫ মিলিয়ন মার্কিন ডলার, সিঙ্গাপুর থেকে ৩৩২ মিলিয়ন মার্কিন ডলার ও অন্যান্য দেশ থেকে আরও ১ হাজার ৮৫৩মিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স এসেছে।

 


 

দ্য নিউজ/ এফ এইচ এস

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: