ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

ইউসিবিএলের শাহজাহানের বিরুদ্ধে মামলার অনুমোদন 

অর্থনৈতিক প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৮, ২ মে ২০২৪

শেয়ার

ইউসিবিএলের শাহজাহানের বিরুদ্ধে মামলার অনুমোদন 

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান ভুঁইয়াসহ দুজনের বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থাটির প্রধান কার্যালয় থেকে ওই মামলার অনুমোদন দেওয়া হয়। বৃহস্পতিবার দুদকের জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুর্নীতির অভিযোগে ইউসিবিএলের সাবেক এমডি ও ব্যবসায়ী সমীর প্রসাদ দত্তের বিরুদ্ধে মামলা দায়েরর অনুমোদন দেওয়া হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দিতে পারেননি তিনি।

দুদক সূত্রে জানা গেছে, ইউসিবিএল থেকে ব্যবসায়ী সমীর প্রসাদ দত্ত প্রথমে চার কোটি ও পরে তিন কোটি টাকার ঋণ গ্রহণ করেন। পরে সে টাকা পরিশোধ না করেই তিনি ভারতে পালিয়ে যান। মোট সাত কোটি টাকার মধ্যে কিছুটা পরিশোধ করেছেন সমীর প্রসাদ দত্ত। তবে এই ঋণ অনুমোদনের ক্ষেত্রে ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান ভূঁইয়ার ক্ষমতার অপব্যবহার ছিল বলে দুদকের অনুসন্ধানে প্রমাণ পাওয়া গেছে। 

তার বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০ / ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইন ৫ (২) ধারায় মামলা দায়েরের অনুমোদন দেওয়া হয়েছে।  শিগগিরই অনুসন্ধান কর্মকর্তা আবুল কালাম আজাদ বাদী হয়ে মামলাটি দায়ের করবেন বলে জানা গেছে। 

live pharmacy
umchltd