ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ 

মাইক্রোসফট বিং টুলস

বাংলায় লিখেই তৈরি করা যাবে কাল্পনিক ছবি

সাকিব হাওলাদার

প্রকাশিত: ১৩:০৬, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৩:১০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

শেয়ার

বাংলায় লিখেই তৈরি করা যাবে কাল্পনিক ছবি

ভাবুন তো আপনি রাতে একটা সুন্দর স্বপ্ন দেখলেন। সকালে উঠে সেই স্বপ্নের কথা বাংলাতে মন খুলে বললেন। আর সেই বিশ্লেষণ শুনে, ঠিক যেমন স্বপ্ন দেখেছেন তেমনি একটা ছবি আপনাকে তৈরি করে দেওয়া হল। কেমন হবে বলুন তো! অথবা আপনি মনে মনে কোন এক সুন্দর জায়গার কথা ভাবছেন, তেমন একটি ছবি আপনাকে তৈরি করে দেওয়া হলে বিষয়টা কিন্তু মন্দ হয় না।

বর্তমান সময়ের সবচেয়ে বেশি আলোচনায় রয়েছে এআই(Ai) বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। আর এই এআই-কে দিয়েই মানুষ করিয়ে নিচ্ছে দৈনন্দিন জীবনের ছোটখাটো নানান কাজ। এআই(Ai) -এর একটি দারুণ ফিচার হলো বর্ণনা শুনে ছবি তৈরি করা। 

তবে এতদিন পর্যন্ত যেসব ইমেজ জেনারেটিং এআই আমরা ব্যবহার করেছি বা দেখেছি, সেগুলোতে ছবি বা ইমেজ তৈরি করতে হলে বর্ণনাগুলো ইংরেজিতে লিখতে হতো। আর এই ভাষাগত জটিলতার জায়গা থেকেই আমরা অনেকেই নিজের মনের মত ইমেজ এআই দিয়ে তৈরি করতে পারি না।এই সমস্যার একটি সহজ সমাধান এনেছে মাইক্রোসফট। মাইক্রোসফট ওপেন এআই ব্যবহার করে তৈরি করেছে মাইক্রোসফট বিং নামের চ্যাট বট। আর এই চ্যাট বটে চাইলে আপনি একদম সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন ওপেন এআই চ্যাট জিপিটি-৪। এই বিং ব্যবহার করেই আপনি বাংলায় যে কোন বর্ণনা দিয়েই তৈরি করতে পারবেন এই এআই ইমেজ। এখন পর্যন্ত মাইক্রোসফট বিং সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারছেন ইউজাররা। 

বিং চ্যাটে আপনি চাইলে আপনার নিজের মনের মত করে বাংলায় বর্ণনা দিয়েই তৈরি করে নিতে পারবেন বিভিন্ন ধরনের সুন্দর সুন্দর গ্রাফিক্স এবং কাল্পনিক ইমেজ। আপনি চাইলে বিং ইমেজ জেনারেটিং টুলস ব্যবহার করে যে কোনো ধরনের ইমেজ তৈরি করতে পারেন, যেমন সোশ্যাল মিডিয়া ইমেজ, উৎসব বা পার্টির আমন্ত্রণ, অথবা আপনার স্বপ্নের দৃশ্য। 

বিং এর ইমেজ তৈরি ফিচার বিং চ্যাটের মধ্যে অন্তর্ভুক্ত। আপনি মাইক্রোসফট এজ ব্রাউজারের সাইডবারে বিং ইমেজ তৈরি আইকনে ক্লিক করে এটি ব্যবহার করতে পারেন। স্মার্টফোনের জন্যও বিং অ্যাপ্লিকেশন রয়েছে। যেটি আপনি অ্যাপ স্টোর বা প্লে স্টোরে গিয়ে বিং চ্যাট লিখে সার্চ করলে পেয়ে যাবেন। যেহেতু ইমেজ তৈরির ফিচার বিং চ্যাটের মধ্যে অন্তর্ভুক্ত। তাই অ্যাপ্লিকেশন ওপেন করলে সহজেই আপনি এটা ব্যবহার করতে পারবেন। যেকোনো ধরনের বর্ণনা এবং নির্দেশনা দিয়ে তৈরি করে নিতে পারবেন আপনার মনের মত একটি ছবি।

দ্য নিউজ/ এসএইচ/ এনজি

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: