ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

মধ্যরাতেই আমিরাত ত্যাগ করবে এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৬, ১ মে ২০২৪

আপডেট: ১৯:১৮, ১ মে ২০২৪

শেয়ার

মধ্যরাতেই আমিরাত ত্যাগ করবে এমভি আবদুল্লাহ

সোমালি জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ আজ মধ্যরাতেই সংযুক্ত আরব আমিরাতের সমুদ্রসীমা ত্যাগ করবে। স্থানীয় সময় বিকাল চারটায় এই তথ্য নিশ্চিত করেন জাহাজের প্রধান প্রকৌশলী এ এস এম সাইদুজ্জামান। রিপোর্ট লেখা পর্যন্ত জাহাজটি আমিরাতের ফুজাইরাহ বন্দর সীমানায় অবস্থান করে।

রাতেই ২৩ নাবিক নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে নোঙর তুলবে জাহাজ। ইতোমধ্যে দেশটি থেকে জাহাজে ৫৫ হাজার টন চুনা পাথরের নতুন কার্গো বোঝাই করা হয়েছে।

এ এস এম সাইদুজ্জামান জানান, ফুজাইরাহ বন্দর থেকে জাহাজে জ্বালানি তেল নেওয়া হচ্ছে। তেল নেওয়া সম্পন্ন হলে রাত ১২টার মধ্যেই জাহাজ দেশের উদ্দেশ্যে রওনা হবে। আগামী ১৫ মের মধ্যে জাহাজ চট্টগ্রাম বন্দরে পৌঁছে যাবে।

তিনি আরও জানান, শারজাহর আল হামরিয়া বন্দরে জাহাজে থাকা ৫৫ হাজার টন কয়লা খালাস করা হয়। এরপর গত শনিবার বিকালে নতুন কার্গো বোঝাই করতে জাহাজটি দেশটির মিনা সাকার সমুদ্র বন্দরে যায়। সেখানে নতুন করে ৫৫ হাজার টন চুনা পাথরের কার্গো বোঝাই করা হয়।

কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম জানান, আমিরাত ত্যাগ করার পর মে মাসের ২য় সপ্তাহে এমভি আবদুল্লাহ ২৩ নাবিকসহ চট্টগ্রাম পৌঁছাবে। 

এর আগে ২৩ নাবিকসহ জাহাজটি ২১ এপ্রিল বিকেলে শারজাহ বন্দরের বহির্নোঙরে নোঙর করে। ২২ এপ্রিল রাতে জেটিতে নোঙর ফেলে। এরপর শুরু হয় কয়লা খালাসের প্রক্রিয়া।

গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে জাহাজটি। অস্ত্রের মুখে জাহাজ ও এর ২৩ নাবিককে জিম্মি করা হয়। এর ৩৩ দিন পর গত ১৩ এপ্রিল জলদস্যুরা জাহাজটি ছেড়ে চলে যায়। এর পর আমিরাতের উদ্দেশে রওনা হয় এটি।

দ্য নিউজ/এমএম

live pharmacy
umchltd