ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ 

সরকারের ইশতেহার বাস্তবায়নে সহযোগি হতে পারে বেসরকারি খাত 

এডাব’র আলোচনায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫৯, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৬:৪৪, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

শেয়ার

সরকারের ইশতেহার বাস্তবায়নে সহযোগি হতে পারে বেসরকারি খাত 

দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে এবং সরকারকে তাদের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের জন্য বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহসহ গণমাধ্যম ও অন্যান্য বেসরকারি খাতকেও সহযোগী হিসেবে পাশে রাখা দরকার।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) ‘উন্নয়ন প্রচেষ্টায় বেসরকারি উন্নয়ন সংস্থা ও গণমাধ্যমের অংশীদারিত্ব’ বিষয়ক এক গোলটেবিল বৈঠকে বক্তারা এ কথা বলেন।

রাজধানীর সেগুনবাগিচায় বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের শীর্ষ সমন্বয়কারী প্রতিষ্ঠান এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ) আয়োজিত এই বৈঠকে সভাপতিত্ব করেন এডাব চেয়ারপার্সন আব্দুল মতিন।


অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে নতুন সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী উন্নয়ন যাদে অব্যাহত রাখতে পারে বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের পক্ষ থেকে সার্বিকভাবে সহায়তার প্রতিশ্রুতি দেয়া হয়।

গোলটেবিল বৈঠকে বক্তারা বলেন, সরকারের ধারাবাহিকতায় অবকাঠামোসহ দেশের সার্বিক উন্নয়ন হয়েছে, একথা সত্য। তবে, স্থায়ী উন্নয়নের স্বার্থে দুর্নীতি প্রশমন, সুশাসন অর্জন, পরিবেশ সংরক্ষণ, মাদক নিয়ন্ত্রন, শান্তি ও সম্প্রীতি রক্ষায় আরও যুগোপযোগী ও স্থায়ীত্বশীল উদ্যোগ প্রয়োজন। একইসাথে গণমুখী শিক্ষা, বেকারত্ব দূরীকরণ বিষয়েও আরও কাজ করতে হবে। 

আলোচকরা সরকারের বিগত সময়ের উন্নয়ন কার্যক্রমকে ইতিবাচক হিসেবে বিবেচনা করে বিভিন্ন জনগুরুত্বপূর্ণ ইস্যু নিয়েও কথা বলেন।

আলোচনায় উঠে আসে- জিনিসপত্রের লাগামহীন মূল্য বৃদ্ধি, মানবাধিকার লঙ্ঘন, বার বার পরিবর্তনশীল শিক্ষা কার্যক্রম, স্বাস্থ্যখাতে দুর্নীতি, হয়রানি, পরিবেশ দূষণ, মৌলবাদের বিস্তার, মাদক, ইভটিজিং, কিশোর গ্যাং কালচার, মূল্যবোধের অবক্ষয়, পারিবারিক বন্ধন শিথিল হওয়ার বিষয়গুলো। এসব বন্ধ করতে দেশ ও জাতি গঠনে লাগামহীন দুর্নীতি রোধ, সুশাসন প্রতিষ্ঠার পাশাপাশি সামাজিক আন্দোলন গড়ে তোলা ও গণমাধ্যমের জোরালো ভূমিকা রাখার প্রতি গুরুত্বরোপ করেন বক্তারা।

একইসঙ্গে উন্নয়ন সাংবাদিকতার প্রতি গুরুত্বারোপ করে মিডিয়া হাউজকে করপোরেটের প্রভাব থেকে মুক্ত হয়ে কাজ করার উপর জোর দেন।  সামাজিক উন্নয়নে এনজিও, গণমাধ্যম ও এডাবের সমন্বিতভাবে কাজ করা দরকার বলেও তারা মতামত ব্যক্ত করেন। 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এডাব’র পরিচালক একেএম জসীমউদ্দিন। উক্ত গোলটেবিল বৈঠকে বাংলাদেশে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার প্রায় ৪০ জন সাংবাদিক উপস্থিত ছিলেন। 

এডাব বাংলাদেশে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের সমন্বয়কারী ও প্রতিনিধিত্বকারী সংগঠন হিসাবে প্রায় চার যুগের বেশী সময় ধরে দেশের সার্বিক উন্নয়নে সরকারের সহযোগী হিসাবে অবদান রেখে আসছে। দারিদ্র্য বিমোচন, অর্থনৈতিক উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য, সুশাসন প্রতিষ্ঠা, মানবাধিকার রক্ষা, পরিবেশ উন্নয়ন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দুর্যোগ মোকাবেলায় বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের ভূমিকা সর্বজন স্বীকৃত এবং প্রশংসিত।

দ্য নিউজ/ এনজি

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: