ঢাকা রোববার, ০৩ মার্চ ২০২৪ 

৩ মার্চ শুরু হচ্ছে ডিসি সম্মেলন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২০, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৪:০৯, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

শেয়ার

৩ মার্চ শুরু হচ্ছে ডিসি সম্মেলন

আগামী ৩মার্চ শুরু হচ্ছে চারদিন ব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনষ্ঠিতব্য এ সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৬মার্চ পর্যন্ত এই সম্মেলন চলবে। 

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) মো. আমিন উল আহসান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। অতিরিক্ত সচিব আরো জানান, উদ্বোধনী অনুষ্ঠান প্রধানমন্ত্রীর কার্যালয়ে হলেও সম্মেলনের মূল ভেন্যু হবে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন। 

জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের মধ্যে সামনা-সামনি মত বিনিময় এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া এবং মাঠ প্রশাসন সম্পর্কে জেলা প্রশাকদের মতামত জানার জন্য এই সম্মেলনের আয়োজন করা হয়। তবে  করোনা মহামারির কারণে দু-বছর (২০২০ ও ২০২১ সাল) ডিসি সম্মেলন হয়নি। এরপর ২০২২ সালের ১৮ থেকে ২০ জানুয়ারি এ সম্মেলন হয়। গত বছর ডিসি সম্মেলন হয় ২৪ থেকে ২৬ জানুয়ারি।

জেলা প্রশাসকদের এই সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ডিসিদের কার্য-অধিবেশন, এছাড়াও প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনা, রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও একটি সমাপনী অনুষ্ঠান হয়ে থাকে।

জানা গেছে, এবারের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে প্রথমবারের মতো প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চার কমিশনারের সঙ্গে বৈঠক করবেন ডিসিরা।

এ সম্মেলনে কার্য-অধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত থাকেন। সম্মেলন উপলক্ষে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা লিখিতভাবে

মাঠ প্রশাসনের সমস্যাগুলো নিয়ে প্রস্তাব দিয়ে থাকেন। অধিবেশনের সময় এগুলো ছাড়াও ডিসিরা তাৎক্ষণিক বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব।

দ্য নিউজ/ফশা

live pharmacy
umchltd