ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ 

‘বিশেষ সুযোগ-সুবিধা পাচ্ছেন বিদেশ ফেরতকর্মীরা’

রংপুর সংবাদদাতা

প্রকাশিত: ০০:০০, ২২ মার্চ ২০২৪

শেয়ার

‘বিশেষ সুযোগ-সুবিধা পাচ্ছেন বিদেশ ফেরতকর্মীরা’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন বলেছেন, করোনা মহামারিতে প্রবাসে কাজ হারিয়ে দেশে ফিরেছেন প্রায় ৫ লাখ কর্মী যারা কর্মহীন হয়ে পড়ে পরিবার-পরিজন নিয়ে অর্থকষ্টসহ সমাজে নানা ধরণের প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন। এছাড়া অনেকেই মানবেতর জীবনযাপন করছেন। রিকভারি অ্যান্ড অ্যাডভান্সমেন্ট অব ইনফর্মাল সেক্টর (রেইজ) প্রকল্পের আওতায় বিদেশফেরত  কর্মীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে।

 

বৃহস্পতিবার দুপুরে আরডিআরএস  মিলনায়তনে রংপুর বিভাগীয় কমিশনার অফিস ও ওয়েলফেয়ার সেন্টার আয়োজিত ‘প্রত্যাগত অভিবাসী কর্মীদের সুরক্ষা কার্যক্রমে অংশীজনদের সাথে মতবিনিময় সভা’য় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

 

তিনি বলেন, এ প্রকল্প হলো কর্মসংস্থান উদ্যোগের ক্ষেত্রে পরামর্শ প্রদান ও প্রশিক্ষণের ব্যবস্থা করা যাতে প্রবাস ফেরত কর্মীরা কর্মসংস্থানের ব্যবস্থা নিজেরাই করতে পারে। আমাদের কর্মীদের স্পেসিফিক কোন দক্ষতা নেই তাই বিশেষ কাজে দক্ষতা অর্জন করতে হবে। দক্ষ না হয়ে বিদেশ যাওয়ায় অনেক সমস্যার সৃষ্টি হচ্ছে।

 

তিনি আরও বলেন, প্রবাসে কর্মী পাঠানোর হার যেসব জেলায় কম সেসব জেলায় অগ্রাধিকার ভিত্তিতে টিটিসি স্থাপন করা হচ্ছে। পরে বিদেশ ফেরতকর্মীরা তাদের নানা ধরনের সমস্যা নিয়ে মুক্তা আলোচনায় অংশ নেন। এবং তাদের নানা প্রশ্নের উত্তর দেন প্রকল্প সংশ্লিষ্টরা। 

 

প্রকল্প সূত্রে জানা যায়, ওয়েলফেয়ার সেন্টারের মাধ্যমে বিদেশফেরত কর্মীদের নগদ প্রণোদনা, আত্মকর্মসংস্থানে সহযোগিতা, ঋণ প্রাপ্তিতে সহযোগিতা, কাউন্সেলিং, উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণে সহযোগিতা, দক্ষতা সনদ প্রদান, কারিগরি প্রশিক্ষণ গ্রহণে সহযোগিতা এবং কল্যাণমূলক অন্যান্য সহযোগিতা দেওয়া হবে।

 

সভায় উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, আইওএম এর বাংলাদেশ মিশন প্রধান আব্দু সাত্তার ইসব,রংপুরের জেলা প্রশাসক মোবাশ্বের হাসানসহ  বিভিন্ন এনজিও কর্মী ও এ প্রকল্পের অংশীজনরা।

 

 

live pharmacy
umchltd