ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ 

বয়স বাড়লে উচ্চতা কমে, জেনে নিন সমাধান

দ্য নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১৭, ৪ মার্চ ২০২৪

শেয়ার

বয়স বাড়লে উচ্চতা কমে, জেনে নিন সমাধান

বয়স বৃদ্ধির সাথে সাথে আমরা যে সমস্যাটায় সবচেয়ে বেশি পড়ি তা হাড়ের ক্ষয়। হাড়ের যে সমস্যাটা মানুষকে বেশি আক্রমণ করে তার মধ্যে অস্টিয়োপোরোসিস অন্যতম। শুধু অস্টিয়োপোরোসিস নয়, বয়স চল্লিশের পরই হাড় ক্ষয়ের অনেক সমস্যা দেখা দেয়। 

বিশেষজ্ঞদের মতে, এই রোগের তেমন কনে উপসর্গ না থাকলেও পিঠে প্রচন্ড ব্যাথা হয় এবং তা বয়স বাড়ার সাথে সাথে তীব্র থেকে তীব্রতর হয়। মেরুদণ্ডের হাড়ের বহুস্তরীয় চিড় ধরলে মেরুদণ্ডের দৈর্ঘ্য কমে যাওয়ার সম্ভবনা থাকে। এবং অস্টিয়োপোরোসিস এর কারণেও শরীরের উচ্চতাও কমে যায়। মূলত: আমাদের শরীরে চাকতির মত যে হাড় বা ডিস্ক থাকে তা যখন জলশূন্য হয়ে পড়ে তখন মেরুদন্ডের দৈর্ঘ্য কমে যাওয়ার সম্ভবনা থাকে।

এই ধরনের সমস্যা থেকে বাঁচার জন্য নিতে হবে পূর্ব প্রস্তুতি। আর সেজন্য প্রয়োজন সঠিক খাওয়া-দাওয়া। জেনে নেই খাবারে কি কি উপাদান থাকা জরুরি। 

হাড়ের সবচেয়ে কাছের বন্ধু ক্যালসিয়াম। একজন পূর্ণবয়স্ক পুরুষের দৈনিক ১০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন। নারীদের ক্ষেত্রে মাত্রাটা একটু বেশি প্রতিদিন অন্তত: ১২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করা উচিত। ক্যালসিয়াম সবচেয়ে ভাল উৎস দুধ। কিন্তু যাঁরা দুধ ও দুগ্ধজাত খাবার খেতে পারেন না, তাদের চিন্তার কিছু নেই। গাঢ় সবুজ রঙের শাকসব্জি যেমন- পালং শাক, ব্রোকলি, বাঁধাকপি, শালগমেও প্রচুর পরিমাণ ক্যালসিয়াম পাওয়া যায়।

হাড়ের স্বাস্থের কথা চিন্তা করলে, ভিটামিন ‘ডি’ ও ভিটামিন ‘কে’ খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘ডি’ পাওয়া যায়। তাছাড়া, সকালের রোদে কিছুক্ষণ বসলে ভিটামিন ‘ডি’ পাওয়া যায়। আর ভিটামিন ‘কে’ সবুজ শাকসব্জিতে পাওয়া যায়।

আমাদের হাড়ের স্বাস্থ্যরক্ষায় প্রোটিনও সমান গুরুত্ব রাখে। অনেকে প্রাকৃতিক খাবার না খেয়ে হাড়ের সমস্যা সমাধান করতে বিভিন্ন কোম্পানির সাপ্লিমেন্ট সেবন করে। কিন্তু তা ডাক্তারের পরামর্শ অনুযায়ী গ্রহণ করা শ্রেয়।

ম্যাগনেশিয়াম – জিংকও এই তালিকার অর্ন্তভুক্ত। মাংস, ডিম কিংবা ডাল থেকে পাওয়া যায় জিঙ্ক। কুমড়োর বীজ, বিভিন্ন ধরনের বাদাম ও পালং শাকে  প্রচুর ম্যাগনেসিয়াম পাওয়া যায়।

দ্য নিউজ/ এনজি

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: