ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ 

গরমে ঝটপট ফলের রায়তা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১০, ৫ মে ২০২৪

আপডেট: ১৫:১৫, ৫ মে ২০২৪

শেয়ার

গরমে ঝটপট ফলের রায়তা

সারা বছর আমরা যেসব খাবার খাই তার অনেককিছু গরমের দিনে খাওয়া যায় না। তাই আমাদের চেষ্টা থাকে স্বাদে ভিন্নতা আনতে। শুধু তাই নয়, গরমে শরীর ঠাণ্ডা রাখতে বিভিন্ন রকমের খাবার তৈরি করা।

সেই দিক থেকে ফল  অনেক সুবিধাজনক এবং স্বাস্থ্যসম্মত খাবার। তাই শরীর ঠাণ্ডা রাখতে ফল দিয়ে তৈরি করতে পারেন বিভিন্ন রকমের রায়তা। কারণ ফল আমাদের শরীরের মিনারেলসহ প্রয়োজনীয় খনিজ পদার্থের চাহিদা পূরণ করতে সাহায্য করে। আর রায়তা তৈরির অন্যতম উপকরণ দই আমাদের শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। চলুন জেনে নি কয়েকটি সহজ ও মজাদার রায়তার রেসিপি -

১. শসা-টমেটোর রায়তা
শুধু টক দইয়ের স্বাদ অনেকেরই ভাল লাগে না। স্বাদ বদল করতে টক দইয়ের মধ্যে শসা-টমেটো মিশিয়ে নিতে পারেন। তবে, দইয়ে মেশানোর আগে শসা-টমেটো কুচি কুচি করে কেটে নিতে হবে। উপর থেকে ছড়িয়ে দিতে হবে পেঁয়াজ কুচি, জিরে গুঁড়ো, বিটলবণ, এক চিমটে মরিচগুঁড়ো এবং সামান্য পুদিনা পাতা কুচি। ব্যস! রায়তার স্বাদ হবে অতুলনীয়।

২. আমের রায়তা
পাকা আম কুচি করে কেটে নিন। দই কিংবা টক দইয়ের সাথে মিশিয়ে নিন। উপর থেকে ছড়িয়ে দিন এক চিমটে জিরে গুঁড়ো, বিটলবণ এবং সামান্য পুদিনা পাতা কুচি। পরিবেশন করার আগে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে ফ্রিজ থেকে বার করে উপর থেকে সামান্য চাট মশলা ছড়িয়ে দিন। খেতে তো ভাল লাগবেই। দেখতেও মন্দ লাগবে না।

৩. বেদানার রায়তা
টক-মিষ্টি-ঝাল স্বাদের রায়তা খেতে চাইলে আমের বদলে দই মিশিয়ে নিতে পারেন বেদানা। উপর থেকে ছড়িয়ে দিতে পারেন এক চিমটে জিরে গুঁড়ো, বিটলবণ এবং সামান্য কাঁচামরিচ কুচি। এই মিশ্রণ ফ্রিজে রেখে ঠান্ডা হলে পরিবেশন করুন। পরিবেশন করার আগে উপর থেকে ছড়িয়ে দিন ধনেপাতা কুচি।


 

দ্য নিউজ / এন এ

live pharmacy
umchltd