ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

গরমে পোষা প্রাণীর যত্ন

প্রকাশিত: ১১:২৯, ২৯ এপ্রিল ২০২৪

আপডেট: ১২:৩৭, ২৯ এপ্রিল ২০২৪

শেয়ার

গরমে পোষা প্রাণীর যত্ন

গ্রীষ্মকাল আসতে না আসতেই ক্রমশ বাড়ছে তাপমাত্রা। এই তীব্র গরম ও তাপদাহে হাঁসফাঁস করছে জনজীবন। তবে শুধু মানুষ নয়, এই গরমে বাড়ির পোষা প্রাণীদেরও বেহাল দশা। আপনার আমার মতো এই অতিরিক্ত তাপমাত্রার কারণে অসুস্থ হতে পারে ঘরের পোষ্যটি। 

তাই এই সময়টা তাদের প্রতিও বিশেষ নজর দেওয়া দরকার। চলুন জেনে নি এই তীব্র গরমে পোষা প্রাণির যত্ন যেভাবে নেবেন - 

যা যা করবেন: 

১. গোসল: এই ভয়াবহ গরমে গোসল করিয়ে দিলে ওরাও সতেজ অনুভব করে। এতে শরীরের টক্সিন বের হয়ে যায় এবং শরীরের তাপমাত্রাও ভারসাম্য বজায় থাকে। এজন্য চাইলে ভেট এর সঙ্গে পরামর্শ করে আপনার পোষা প্রাণীকে গোসলের জন্য একটি রুটিন তেরি করে নিন। গোসল না করালেও তাপদাহের সময় ভেজা তোয়ালে দিয়ে ওদের শরীর মুছে দিন। এতে পোষ্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবে এবং তাপজনিত সমস্যা থেকেও রক্ষা পাবে।

২. খাবার: পোষ্যদের খাবারে অনেক বাছবিচার রয়েছে। সব কিছু তারা খেতে পারে না। যে খাবারগুলি খেতে পারে, তার মধ্যে থেকেই স্বাস্থ্যকর খাবারগুলি বেছে নিন। ফ্যাটি অ্যাসিড আছে এমন খাবার খাওয়াতে পারেন। মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের সমৃদ্ধ উৎস। এই অ্যাসিড পোষ্যকে ভিতর থেকে আর্দ্র রাখে।

৩. লোম: পোষা প্রাণীর শরীরের লোম থাকলে গরম কম লাগবে। লোম দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। তবে খুব বেশি বড় যেন না থাকে। বড় হওয়ার আগেই লোম ছেটে ছোট দিন।

৪. পরিষ্কার: পোষ্য প্রাণীর শরীরে প্রায়শই বিভিন্ন ধরনের পোকা মাকড়, কৃমি বাসা বাধে। এই সব পোকা সাধারণত মার্চ থেকে মে এবং আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত প্রাণীদের শরীরে সক্রিয় থাকে। গরমে এটা ওদের ভীষণ কষ্ট দেয়। তাই অ্যান্টি-টিকস স্প্রে দিয়ে পরজীবি সরিয়ে ফেলুন। পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।

যা যা করবেন না:

৫. রোদের সময় বাইরে নয়: দিনের বেলা বাইরে প্রচণ্ড রোদ। পোষা প্রাণীকে বাড়ির বাইরে কম বের করুন। বাড়িতেই অল্প খেলাধুলো করতে দিন। সন্ধ্যার দিকে হাঁটাতে নিয়ে যেতে পারেন। অন্যদিকে পথের প্রাণীগুলো যেন ছায়ার নীচে থাকতে পারে সেই ব্যবস্থা করুন। কোনো বাড়ির ছাদে বা গলির ভেতরে এমন জায়গার ব্যবস্থা করে দিন যেখানে রোদের তাপ কম থাকবে। তাদের পানি খাবার ব্যবস্থাও করে দিন।

৬. হিট স্ট্রোক: এই তীব্র তার প্রবাহে হিট স্ট্রোকের শিকার হতে পারে আপনার পোষ্যও। এজন্য খেয়াল রাখুন, ওরা স্বাভাবিক সময়ের চেয়ে বেশি হাঁপাচ্ছে কিনা। এ সময় ওদের হৃদস্পন্দন বাড়তে পারে বা প্রচুর পরিমাণে ঘাম-লালা ঝরতে পারে। আপনার পোষা প্রাণীরা যদি বাড়ির বাইরে থাকে তবে তাদের এ ধরনের লক্ষন আছে কিনা খেয়াল রাখুন। পোষ্যদের ছায়াযুক্ত শীতল জায়গায় রাখুন।

৭. বন্ধ গাড়িতে রাখবেন না: আজকাল অনেকেই তাদের পোষ্যকে গাড়িতে নিয়ে বেড়াতে বের হন। মনে রাখবেন, ভুলেও তাকে গাড়িতে একা ফেলে যাবেন না। গ্রীষ্মে বন্ধ গাড়ির তাপমাত্রা দ্রুত বেড়ে যায়। এই অবস্থায় আপনার প্রিয় পোষ্য হিটস্ট্রোকে আক্রান্ত হতে পারে।


এছাড়া যেকোনো পরিস্থিতিতে ভেট অর্থাৎ প্রাণী ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

live pharmacy
umchltd