ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪ 

তরমুজের সহজ ৩টি রেসিপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১৫, ২৭ এপ্রিল ২০২৪

শেয়ার

তরমুজের সহজ ৩টি রেসিপি

গ্রীষ্মকালের অন্যতম জনপ্রিয় তরমুজ।  মৌসুমী ফল এই ফল খেতে খুবই সুস্বাদু ও রসালো, তেমনি উপকারীও বটে। তাই এই গরমে শরীর এবং মঙ্কে প্রশান্তি দিতে অনেকেই নানান ভাবে তরমুজ খেয়ে থাকেন।

তবে একঘেয়ে কোণো খাবারই খেতে ভালো লাগে না। তাই তরমুজের ৩ ভিন্ন রকম পদের রেসিপি নিয়ে এবারের আয়োজন। চলুন জেনে নি তা -

১. তরমুজের সালাদ

উপকরণ: তরমুজ আধা কাপ, পাকা পেঁপে আধা কাপ, পাকা কলা আধা কাপ, কমলা ১টি, কিশমিশ ১ টেবিল চামচ, বাদাম গুঁড়া ১ টেবিল চামচ, আনার ২ টেবিল চামচ, মধু ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, বাঙ্গি ১ কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ ও বিট লবণ স্বাদমতো। ইচ্ছা হলে পছন্দমতো যেকোনো পাকা মিষ্টি ফল দেওয়া যায়।

প্রণালি: ওপরের সব উপকরণ টুকরা করে একসঙ্গে মিশিয়ে ঢেকে ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন। চাইলে সঙ্গে টক দইও দিতে পারে। কারণ টক দই হরীর ঠান্ডা রাখতে সাহায্য করে।

২. তরমুজের কুলফি 

উপকরণ: ঘন দুধ ১ কাপ, হুইপড ক্রিম আধা কাপ, কর্ন ফ্লাওয়ার ২ চা-চামচ, চিনি ৪ টেবিল চামচ বা স্বাদমতো। আম, তরমুজ কিংবা বাঙ্গির পাল্প (বিচি ছাড়ানো) ১ কাপ, পাউরুটি ২ টুকরা (ধারের অংশ কেটে নেওয়া), পেস্তা ও কাঠবাদাম ২ টেবিল চামচ, কেওড়া আধা চা-চামচ, জাফরান ১ চা-চামচ।

প্রণালি: দুধ জ্বাল দিয়ে ঘন করে তাতে ক্রিম, বাদাম ও পাউরুটি ছাড়া তরমুজ সহ বাকি সব উপকরণ মিশিয়ে নিন। এটি ঠান্ডা করে নিন। পাউরুটির সাদা অংশ পানিতে ভিজিয়ে চিপে নিয়ে দুধের মিশ্রণে দিয়ে দিন। ছোট ছোট টুকরা করে দিন। যতটা সম্ভব মিশিয়ে নিন চামচ দিয়ে। এবার ক্রিম, বাদামসহ মিশ্রণটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ছাঁচে দিয়ে ১২ ঘণ্টা ডিপ ফ্রিজে রাখুন। বের করে পরিবেশন করুন।

৩. আম-তরমুজ স্মুদি 

উপকরণ: তরমুজের রস বিচিছাড়া চার কাপ, লেবুর রস দুই চা-চামচ, চটকানো আম দুই কাপ, গুঁড়া দুধ তিন টেবিল চামচ, চিনি এক চা-চামচ, লবণ আধা চা-চামচ ও বিট লবণ আধা চা-চামচ।

প্রণালি: আধা কাপ পানিতে গুঁড়া দুধ গুলিয়ে নিন। চটকানো আম মেশান এতে। বরফ জমানোর পাত্রে এই মিশণ ঢেলে ১০ ঘণ্টা ফ্রিজে রেখে জমিয়ে নিন। এ ছাড়া তরমুজ সহ বাকি সব উপকরণ ব্লেন্ডার বা মিক্সারে ঢেলে কিছু বরফকুচি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার বড় গ্লাসে ঢেলে জমানো আমের কিউব দিয়ে পরিবেশন করুন। 


 

দ্য নিউজ / এন এ

live pharmacy
umchltd