ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ 

গরমে পুরুষের ত্বকের যত্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫১, ২৭ এপ্রিল ২০২৪

আপডেট: ১৩:৫৭, ২৭ এপ্রিল ২০২৪

শেয়ার

গরমে পুরুষের ত্বকের যত্ন

একটা সময় দেখা যেত পুরুষেরা সেভ করার পরে মুখে ফিটকিরি মেখে নিতেন। আর ময়েশ্চারাইজার ধরে রাখার জন্য শরীরে সরিষার তেল মাখতেন। তবে বর্তমান প্রজন্মের পুরুষদের মধ্যে রূপচর্চার ধারনা ও ধরণ দুটোই পাল্টেছে। এখন ত্বকের নিয়মিত যত্নআত্তি করেন তারা। 

আর এই গরমে ত্বকের সুস্থতা ধরে রাখতে সচেতনতা প্রয়োজন। সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখার জন্য কয়েকটি নিয়ম মেনে চলতে হবে। যেমন -

কোরিয়ান রূপ-রুটিন: ত্বকের পরিপূর্ণ যত্ন নিশ্চিত করতে ক্নিনজিং, এক্সফোলিয়েট, টোনার, ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হবে। এই পাঁচ ধাপে পুরুষ তার ত্বকের সঠিক পরিচর্যা করতে পারে। 

নিয়মিত সিটিএম করতে পারেন: ত্বক ভালো রাখতে ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং (সিটিএম)-এর কোনো বিকল্প নেই। সারা দিনে কমপক্ষে দুই বার এই নিয়ম মেনে চলুন। বিশেষত ঘুম থেকে উঠে এবং সারা দিনের কাজ শেষে ঘুমাতে যাওয়ার আগেও রূপচর্চার এই তিন ধাপ মেনে চলুন।

সানস্ক্রিন ব্যবহার করুন: রোদে বের হওয়ার পনেরো মিনিট আগে ত্বকে সানস্ক্রিন ক্রিম মেখে নিতে পারেন। এর ব্যতিক্রম হলে সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের ক্ষতি করবে। দিনের বেলা কতক্ষণ বাইরে থাকতে হয়, সেই অনুযায়ী সানস্ক্রিনের ‘এসপিএফ’ বেছে নেওয়া ভালো।

চিকিৎসকদের পরামর্শ: ত্বকের ধরন বুঝে প্রসাধনী কেনা উচিত। না হলে ত্বকের সমস্যা দেখা দিতেই পারে। ত্বকের ধরন বুঝতে না পারলে চিকিৎসকের পরামর্শ নিন।


 

দ্য নিউজ / এন এ

live pharmacy
umchltd