ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ 

ওপেন এআইয়ের বিরুদ্ধে মামলা করলেন ইলন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৫১, ২ মার্চ ২০২৪

আপডেট: ১৬:০৭, ২ মার্চ ২০২৪

শেয়ার

ওপেন এআইয়ের বিরুদ্ধে মামলা করলেন ইলন মাস্ক

চ্যাটজিপিটির মূল কোম্পানি ওপেনএআই’র বিরুদ্ধে মামলা করেছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। তিনি অভিযোগ করেছেন, ২০১৫ সালে যখন এই এআই প্রতিষ্ঠানে অর্থায়ন করেছিলেন, তখনকার নীতি থেকে সরে এসেছে এটি। ওপেন এআই’র প্রধান স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলাটি করেছেন মাস্ক।

বিবিসির খবরে জানানো হয়, প্রাথমিকভাবে ওপেনএআই অলাভজনক ও উন্মুক্ত থাকবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু এখন তারা সেখান থেকে সরে এসে নীতিভঙ্গ করেছেন বলে অভিযোগ করেছেন মাস্ক। মানবতার সেবা’র উদ্দেশ্য থেকে সরে এসে এখন ব্যবসার চেষ্টা করছে এটি। এ জন্য মাইক্রোসফটের মতো বড় বিনিয়োগকারীদের কাছে টানছে ওপেনএআই।

ইলন মাস্কের এমন অভিযোগ নিয়ে প্রতিষ্ঠানটির সঙ্গে কথা বলার চেষ্টা করে ব্যর্থ হয় বিবিসি। ওপেনএআই প্রতিষ্ঠার আসল উদ্দেশ্যই ছিল এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্ত্বা তৈরি করা, যা মানুষের মতোই সব ধরণের কাজ করতে সক্ষম হবে। এই কোম্পানি থেকে অর্থ আয়ের কোনো টার্গেট ছিল না। মাস্ক ওই প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা ছিলেন। আরও যারা মাস্কের সঙ্গে ছিলেন তারা হচ্ছেন- স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যান।

এই স্যামের বিরুদ্ধেই ইলন মাস্ক স্যান ফ্রান্সিসকোতে মামলা দায়ের করেছেন। মাস্ক ওপেনএআই’র অন্যতম প্রতিষ্ঠাতা হলেও তিনি তিন বছরের মাথায় প্রতিষ্ঠানটি ত্যাগ করেন। এর আগে গত বুধবার ওয়াল স্ট্রিট জার্নালের এক রিপোর্ট থেকে জানা যায়, চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতারা এতে বিনিয়োগকারীদের কোনোভাবে ভুল বুঝিয়েছিল কিনা তা জানতে তদন্ত শুরু করেছে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা। এরপরই মাস্কের এই মামলার খবর পাওয়া গেলো।

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: