ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ 

আফগানিস্তানে ভয়াবহ তুষারপাতে ১৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:১৫, ২ মার্চ ২০২৪

আপডেট: ১৩:২৭, ২ মার্চ ২০২৪

শেয়ার

আফগানিস্তানে ভয়াবহ তুষারপাতে ১৫ জনের মৃত্যু

আফগানিস্তানে চলছে ভয়াবহ তুষারপাত। এতে বরফে ঢেকে গেছে দেশটির রাস্তাঘাট। অন্তত ১৫ জন মারা গেছেন এই তুষারপাতের কারণে। আরও অন্তত ৩০ জন আহত হয়েছেন। এমন খবর দিয়েছে দেশটির টোলো নিউজ।
এতে বলা হয়েছে, আফগানিস্তানের বলখ ও ফরিয়াব প্রদেশে গবাদি পশুর মৃত্যু হচ্ছে তুষারপাতের জেরে। খাদ্যের অভাব এবং প্রবল ঠান্ডার জেরে এই দুই প্রদেশ মিলিয়ে অন্তত ১০ হাজার গবাদি পশু প্রাণ হারিয়েছে। এর জেরে সেখানকার সাধারণ মানুষের মাথায় হাত পড়েছে। এই গবাদি পশুর ওপর নির্ভর করেই সারা বছরের আয় ও খাদ্য সংস্থান করত তারা। 
প্রবল তুষারপাতের জেরে বহু জায়গায় রাস্তা পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় খাবারদাবার বা অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রী এসে পৌঁছতে পারছে না সেখানে। এর জেরে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ আফগানদের। অনেক জায়গায় বরফের কারণে বাড়ির দরজা পর্যন্ত আটকে যাচ্ছে। নিজেরাই তাই কোদাল নিয়ে বরফ সরানোর কাজে নেমেছেন অনেকে। 
এদিকে বহু প্রদেশে রাস্তা থেকে বরফ সরাতে বা পুনরায় যোগাযোগ স্থাপন করার ক্ষেত্রে প্রশাসন ততটা তৎপর নয় বলে অভিযোগ উঠছে। তবে বিভিন্ন মন্ত্রীদের নিয়ে আফগানিস্তানের তালিবান সরকার একটি কমিটি গঠনের ঘোষণা করেছে। এই দুর্যোগপূর্ণ আবহাওয়ার মোকাবিলার জন্য পথ বের করার দায়িত্ব এই কমিটির।  তালিবানের মুখপাত্র মিসবাহউদ্দিন মুস্তায়িন বলেছেন, প্রতিটি প্রদেশে আলাদা আলাদা কমিটি গঠন করা হয়েছে পরিস্থিতির মোকাবিলা করতে। প্রশাসন খুব দ্রুত সব রাস্তা থেকে বরফ সরানোর জন্য উদ্যোগ নিয়েছে। তুষারপাতের জন্য যারা আটকে পড়েছেন, তাদের উদ্ধার করতেও দল পাঠানো হচ্ছে।
এই তুষারপাতের জন্য আফগানিস্তানের সলং পাস বন্ধ হয়ে গিয়েছে। এর জেরে ঘোর, বদঘিস, গজনি, হেরাত, বামিয়ানের মতো প্রদেশের সঙ্গ সড়কপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বাকি দেশের। এ কারণে প্রত্যন্ত এলাকায় থাকা মানুষজন আরও সমস্যায় পড়েছেন। 
 

live pharmacy
umchltd