ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ 

রাশিয়াকে মিলিয়ন মিলিয়ন গোলা সরবরাহ করেছে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৬, ২ মার্চ ২০২৪

আপডেট: ১৩:২৮, ২ মার্চ ২০২৪

শেয়ার

রাশিয়াকে মিলিয়ন মিলিয়ন গোলা সরবরাহ করেছে উ. কোরিয়া

রাশিয়াকে লাখ লাখ গোলা পাঠিয়েছে উত্তর কোরিয়া। বিনিময়ে রাশিয়ার থেকে পেয়েছে খাদ্য, যন্ত্রাংশ ও অস্ত্র তৈরির কাঁচামাল। গত বছরের সেপ্টেম্বরেই উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় এই গোলা সরবরাহ করা হয়। এমন দাবি করেছে দক্ষিণ কোরিয়া।
আল-জাজিরার খবরে বলা হয়েছে, মোট ৬ হাজার ৭০০ কনটেইনার পাঠানো হয়েছে রাশিয়ায়। এরমধ্যে ছিল ৩০ লাখেরও বেশি ১৫২ মিমি আর্টিলারি শেল। গোটা পশ্চিমা বিশ্ব ইউক্রেনকে যে পরিমাণ গোলা দিয়েছে, এই সংখ্যা তার দশগুণ! 
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী শিন ওয়ানসিক মঙ্গলবার সাংবাদিকদের কাছে এই তথ্য দিয়েছেন। তিনি বলেন, হয়ত ১৫২ মিমি ও ১২২ মিমি উভয় ধরনের শেলই পাঠানো হয়েছে রাশিয়ার কাছে। তবে কমপক্ষে কয়েক মিলিয়ন শেল রাশিয়াকে সরবরাহ করেছে পিয়ংইয়ং। 
তবে কীভাবে দক্ষিণ কোরিয়া এই তথ্য পেয়েছে তা সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি মন্ত্রী। তিনি বলেন, কাঁচামাল ও বিদ্যুতের অভাবের কারণে উত্তর কোরিয়ার শত শত অস্ত্র কারখানা চলতে পারছে না। এগুলোর পূর্ণ ক্ষমতার মাত্র ৩০ শতাংশ অর্জন করতে পারছে। তবে উত্তর কোরিয়ার যে-সব কারখানা রাশিয়ার জন্য শেল তৈরি করছে, তা পুরোদমে কাজ করছে।
তিনি বলেন, অস্ত্রের বিনিময়ে রাশিয়া উত্তর কোরিয়াকে খাদ্য, কাঁচামাল এবং অস্ত্র তৈরিতে ব্যবহৃত যন্ত্রাংশ সরবরাহ করেছে। উত্তর কোরিয়ায় এখন খাদ্যের দাম স্থিতিশীল। এর পেছনে রয়েছে রাশিয়ার সহায়তা। পিয়ংইয়ং থেকে যে-সব কনটেইনার মস্কোতে যাচ্ছে, তার থেকে বেশি মস্কো থেকে পাঠানো হচ্ছে। অর্থাৎ, রাশিয়া থেকে বড় ধরনের সহায়তা পাচ্ছে উত্তর কোরিয়া।
সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়া ও উত্তর কোরিয়ার সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে। সেপ্টেম্বরে কোরিয়ার নেতা কিম জং উন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি শীর্ষ সম্মেলনের জন্য রাশিয়া সফরে গিয়েছিলেন। এসময় তিনি পিয়ংইয়ংয়ের স্যাটেলাইট প্রোগ্রামের জন্য সামরিক সহযোগিতা এবং সম্ভাব্য রাশিয়ান সহায়তার বিষয়ে আলোচনা করেন।
 

live pharmacy
umchltd