ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ 

প্রত্যাশা ছাড়িয়ে ভারতের অর্থনীতিতে ৮.৪ শতাংশ প্রবৃদ্ধি

প্রকাশিত: ১৫:০৮, ১ মার্চ ২০২৪

আপডেট: ১৫:০৮, ১ মার্চ ২০২৪

শেয়ার

প্রত্যাশা ছাড়িয়ে ভারতের অর্থনীতিতে ৮.৪ শতাংশ প্রবৃদ্ধি

ভারত এখন বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতির দেশ। ২০২৩ সালের শেষ তিন মাসে দেশটির প্রবৃদ্ধি ছিল ৮.৪ শতাংশ। দেশটিতে ঘনিয়ে আসছে সাধারণ নির্বাচন। এর আগেই এই তথ্য পাওয়া গেলো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে এ সংবাদ পোস্ট করেছেন। তিনি বলেন, এই খবর ভারতীয় অর্থনীতির শক্তি এবং এর সম্ভাবনা তুলে ধরেছে।

বিবিসি জানিয়েছে, আগামী কয়েক বছরের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হতে পারে ভারত। নানা দিক থেকেই এই পূর্বাভাস এসেছে। এ জন্য দেশটিকে জাপান ও জার্মানিকে টপকাতে হবে। প্রত্যাশিত মাত্রার থেকেও ভালো করছে ভারত। দেশটির ম্যানুফ্যাকচার খাত এই সময়ের মধ্যে ১১.৬ শতাংশ প্রসারিত হয়েছে। প্রাইভেট কনজামশন হচ্ছে ভারতের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় দুই-তৃতীয়াংশ, এটিও ৩.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

যদিও পেঁয়াজের মতো প্রধান খাদ্যের উচ্চমূল্যের কারণে গত বছর জনগণের ব্যয়ের ক্ষমতা প্রভাবিত হয়েছিল। তবে দেশটির সরকার খাদ্যমূল্যের দাম নিয়ন্ত্রণে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। সাম্প্রতিক বছরগুলিতে প্রধানমন্ত্রী মোদি অবকাঠামো খাতে সরকারের বিনিয়োগ বৃদ্ধি করেছেন। পাশাপাশি ভারতকে আন্তর্জাতিক বাজারে প্রতিদ্বন্দ্বিতা করতে সাহায্য করার জন্য ফোন, ইলেকট্রনিক্স, ড্রোন এবং সেমিকন্ডাক্টর উত্পাদন বাড়ানোর জন্য প্রণোদনা দিয়েছেন।

বৃহস্পতিবার ভারত সরকার ১.২৬ ট্রিলিয়ন রুপি ব্যায়ে তিনটি সেমিকন্ডাক্টর প্ল্যান্ট নির্মাণের গ্রিন সিগন্যাল দিয়েছে। কিন্তু দেশটির কৃষি খাত কম মৌসুমি বৃষ্টিপাতের কারণে খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই। দেশটির কৃষকেরা ফসলের ন্যূনতম দামের দাবিতে বিক্ষোভ করেছেন। এমন অবস্থায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) আশা করছে, ২০২৪ সালে ভারতের অর্থনীতি ৬.৫ শতাংশ প্রবৃদ্ধি দেখবে। অপরদিকে চীনের প্রবৃদ্ধি হবে ৪.৬ শতাংশ।

live pharmacy
umchltd