ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

ইসরাইলি মিসাইল পাচার করছে কলম্বিয়ার সেনারা

প্রকাশিত: ১১:১৮, ১ মে ২০২৪

শেয়ার

ইসরাইলি মিসাইল পাচার করছে কলম্বিয়ার সেনারা

কলম্বিয়ার বিভিন্ন সেনাঘাঁটি থেকে প্রায় দশ লক্ষ বুলেট, গ্রেনেড, মিসাইল ও অন্যান্য সামরিক সরঞ্জাম চুরি হয়েছে। মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো।

রয়টার্স জানিয়েছে, এই ঘটনার জন্য সৈনিকদের দুর্নীতিকে দোষারোপ করা হয়েছে। প্রেসিডেন্ট পেট্রো বলেছেন, এই অস্ত্র ঘাটতির কারণ একটাই হতে পারে। দীর্ঘ সময় ধরে আমাদের বৈধ অস্ত্রকে সামরিক বাহিনীর সদস্যরা তাদের বাণিজ্যিক সুবিধার জন্য ব্যবহার করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে দেয়া এক যৌথ বিবৃতিতে তিনি জানান এই বিষয়ে তদন্ত চালানো হচ্ছে। পেট্রো আরো বলেন, আমরা এর সঠিক তদন্ত করবো। সেই সাথে অন্য সরকারি বিভাগগুলোর বিষয়েও তদন্ত করবো। আমাদের নাগরিকদের ও সশস্ত্র বাহিনীকে নিরাপদ রাখার জন্য এটিই একমাত্র পথ।

প্রেসিডেন্ট পেট্রো হারানো অস্ত্রের বিবরণ দিতে গিয়ে বলেন, সেন্ট্রাল কলোম্বিয়া ও লা গুয়াজিরা প্রদেশের দুটি সামরিক ঘাঁটির প্রায় ১৩ লাখ ৫.৫৬ মিলিমিটার বুলেট ও কয়েক হাজার অন্য কয়েক ধরনের বুলেটের হদিস মেলানো যাচ্ছে না। সেই সাথে ইসরাইলের তৈরি ৩৭ টি নিমরদ মিসাইল, দুটি স্পাইক ও ট্যাংক বিধ্বংসী মিসাইল হারিয়ে গিয়েছে। কয়েক হাজার গ্রেনেড ও ৫৫০ টি রকেট পাওয়ার গ্রেনেডের লঞ্চার পাওয়া যাচ্ছে না। পেট্রোর ধারণা এই অস্ত্রগুলো হাইতি বা আন্তর্জাতিক কালোবাজারে বিক্রি করা হয়েছে।

এ বিষয়ে কলোম্বিয়ান প্রতিরক্ষামন্ত্রী ইভান ভ্যালাসকুয়েজ সাংবাদিকদের জানিয়েছেন, অস্ত্র চুরির বিষয়ে তদন্ত চলছে। কয়েকজন কর্মকর্তাকে ইতোমধ্যে বদলি করাও হয়েছে।

উল্লেখ্য, গত প্রায় ৬০ বছর ধরে কলম্বিয়ায় গৃহযুদ্ধ লেগেই আছে। এতে নিহত হয়েছেন প্রায় সাড়ে চার লক্ষ মানুষ।

দ্য নিউজ/ এস এস

live pharmacy
umchltd