ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪ 

জিম্বাবুয়ের বিলিয়ন বিলিয়ন ডলারের ঋণ মাফ করে দিল চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩২, ১৯ এপ্রিল ২০২৪

শেয়ার

জিম্বাবুয়ের বিলিয়ন বিলিয়ন ডলারের ঋণ মাফ করে দিল চীন

জিম্বাবুয়ের বিশাল পরিমাণ ঋণ মওকুফ করে দিয়েছে চীন। সাম্প্রতিক সময়ে বৈদেশিক ঋণ পরিশোধে হিমশিম খাচ্ছিল আফ্রিকার দেশটি। তবে এবার দেশটির বোঝা কমাতে এগিয়ে এসেছে চীন। এশিয়ার এই কমিউনিস্ট রাষ্ট্রটি ভবিষ্যতেও জিম্বাবুয়ের সংকট মোকাবিলায় পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে।

হারারেতে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝো ডিং বলেন, জিম্বাবুয়ের ঋণ সংকট মোকাবিলায় চীনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ২০২৩ সালের শেষ পর্যন্ত জিম্বাবুয়ের মোট ঋণ বেড়ে দাঁড়িয়েছিল ১৭.৭ বিলিয়ন ডলারে। এরমধ্যে ১২.৭ বিলিয়ন ডলার বৈদেশিক ঋণ ও পাঁচ বিলিয়ন ডলার আভ্যন্তরীণ ঋণ।

চীন যদিও জানায়নি যে ঠিক কত বিলিয়ন ডলার ঋণ মওকুফ করেছে তারা। তবে জিম্বাবুয়ের বৈদেশিক ঋণের প্রায় পুরোটাই চীন থেকে নেয়া। ফলে এই সংখ্যা অন্তত কয়েক বিলিয়ন ডলার হতে পারে। চীনের এই বন্ধুত্বপূর্ণ পদক্ষেপের কারণে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবে জিম্বাবুয়ে। অপরদিকে আফ্রিকাতে চীনের গ্রহণযোগ্যতাও আরও বৃদ্ধি পাবে। মহাদেশটিতে চীনকে মোকাবিলায় প্রোপ্যাগান্ডা যুদ্ধে নেমেছে পশ্চিমা দেশগুলো। দেশগুলোর দাবি, এসব বন্ধুত্বপূর্ণ আচরণের মধ্য দিয়ে চীন মূলত আফ্রিকার দেশগুলোকে নিজের রাজনৈতিক বলয়ে নিয়ে আসার পরিকল্পনা সাজাচ্ছে। তবে এই অভিযোগ অস্বীকার করে চীন।

দ্য নিউজ/ এ এ

live pharmacy
umchltd