ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪ 

ভারতের শর্ত মেনে দুই ভাগ হলো বিবিসি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৭, ১০ এপ্রিল ২০২৪

আপডেট: ১৪:০৯, ১০ এপ্রিল ২০২৪

শেয়ার

ভারতের শর্ত মেনে দুই ভাগ হলো বিবিসি

ভারতে দুই ভাগে বিভক্ত হয়ে সংবাদ কার্যক্রম পরিচালনা করতে যাচ্ছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন বা বিবিসি। বুধবার থেকেই এই নতুন ধরনের ব্যবস্থাপনার যাত্রা শুরু হচ্ছে। দেশটির আইন অনুযায়ী বিদেশি বিনিয়োগের শর্ত পূরণ করতে পরিবর্তন আনা হয়েছে সংবাদ মাধ্যমটির পরিচালনা কাঠামোতে।

ইংরেজি ভাষার ডিজিটাল, টেলিভিশন এবং রেডিও মাধ্যমের সংবাদকর্মীরা সরাসরি বিবিসি’র লন্ডনের সদর দফতরের অধীনে কাজ করবেন। অন্যদিকে, কালেক্টিভ নিউজরুম নামে একটি নতুন, স্বাধীন, ভারতীয় মালিকানাধীন কোম্পানি বিবিসি’র ভারতীয় ভাষার সার্ভিসগুলোর জন্য সংবাদ সংগ্রহ ও প্রকাশ বা প্রচারের কাজ করবে।

এখন থেকে বিবিসি হিন্দি পরিচালিত হবে কালেক্টিভ নিউজরুমের অধীনে। এছাড়া মারাঠি, গুজরাটি, পাঞ্জাবি, তামিল ও তেলেগু ভাষাভাষীদের জন্য সংবাদ মাধ্যমটির পৃথক আউটলেট বা ওয়েবসাইট রয়েছে। এই পরিষেবাগুলোও কালেক্টিভ নিউজরুমের মাধ্যমে পরিচালিত হবে। এর আওতায় আরও থাকছে, বিবিসি নিউজ ইন্ডিয়া নামে একটি ইউটিউব চ্যানেল। ইংরেজি ভাষায় কন্টেন্ট আপলোড করা হবে এতে। বিবিসি ইন্ডিয়ার অফিসে ভারতীয় কর্তৃপক্ষের তল্লাশির এক বছর পর এই বিভাজনের পদক্ষেপটি নেওয়া হয়।

যুক্তরাজ্যে একটি ডকুমেন্টারি সম্প্রচার করা হয়েছিল ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে। মোদির ব্যাপারে সমালোচনা তৈরি করা ডকুমেন্টারিটি ভারতে যদিও প্রচারিত হয়নি। তারপরেও

প্রচারের কয়েক সপ্তাহ পরে আয়কর কর্মকর্তারা হানা দেন বিবিসি ইন্ডিয়ার কার্যালয়ে। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি – বিজেপি’র একজন মুখপাত্র গৌরব ভাটিয়া সেই সময়ে বলেছিলেন, অভিযানের সাথে ডকুমেন্টারি কোনো সম্পর্ক নেই।

যদিও সরকার ভারতের সামাজিক মাধ্যমগুলোতে ডকুমেন্টারিটির শেয়ার বন্ধ করার চেষ্টা চালিয়েছিল। বিবিসি ডিসেম্বরে কালেক্টিভ নিউজরুম গঠনের ঘোষণা দেয়। তখন প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, নতুন রূপে কার্যক্রম পরিচালনায় ভারতীয় এফডিআই (প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ) আইন মেনে চলার পাশাপাশি ভারত এবং বিশ্বব্যাপী দর্শকদের প্রতি প্রতিশ্রুতি পূরণ করতে সক্ষম হবে বিবিসি। দেশটিতে বিবিসির সাপ্তাহিক অডিয়েন্সের সংখ্যা প্রায় সোয়া আট কোটি। তাদের প্রতি নিজেদের অঙ্গীকারের কথাও ব্যক্ত করা হয় ঘোষণায়।

 

দ্য নিউজ/ এ এ

live pharmacy
umchltd