ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪ 

ছুটির দিনেও ভয়ংকর ঢাকার বাতাস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৯, ২৯ মার্চ ২০২৪

আপডেট: ১৪:১৬, ২৯ মার্চ ২০২৪

শেয়ার

ছুটির দিনেও ভয়ংকর ঢাকার বাতাস

শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনেও উন্নতি নেই ঢাকার বাতাসের মানের। বিশ্বের ১২০টি শহরের মধ্যে দূষণের দিক থেকে ঢাকার অবস্থান তৃতীয়। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে আজ সকাল সাড়ে নয়টার দিকে ঢাকার স্কোর ১৭৯। বায়ুর মানকে অস্বাস্থ্যকর হিসেবে ধরা হয়। গতকাল বৃহস্পতিবারও ঢাকার অবস্থান ছিল তৃতীয় আর স্কোর ছিল ১৬৭। সে হিসেবে আজ দূষণের পরিমাণ আরও বেড়েছে।

সাধারণত সাপ্তাহিক ছুটির দিনে যানবাহনের চলাচল কম থাকে। আবার কলকারখানাও বেশির ভাগ বন্ধ রয়েছে। এগুলোই ঢাকার দূষণের উৎসগুলোর মধ্যে প্রধান। তারপরেও দূষণের হাল। বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক আইকিউএয়ারের সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

বায়ুদূষণে ২০১৯ সালে দেশে প্রায় দেড় লাখ মানুষের মৃত্যু হয়েছে বলে গতকাল দেওয়া এক প্রতিবেদনে জানিয়েছে বিশ্বব্যাংক। এতে দেশের মোট দেশজ উৎপাদনের ক্ষতি প্রায় শতাংশ বলেও জানিয়েছে সংস্থাটি। আইকিউএয়ার সম্প্রতি ২০২৩ সালের বিশ্বের বায়ুদূষণের পরিস্থিতি নিয়ে প্রতিবেদন দিয়েছে। সেখানে দেখা যায়, বায়ুদূষণে গত বছর শীর্ষে ছিল বাংলাদেশ। দ্বিতীয় স্থানে পাকিস্তান। আর রাজধানী শহর হিসেবে ঢাকার স্থান বিশ্বে দ্বিতীয়। শীর্ষে ছিল ভারতের নয়াদিল্লি।

 

দ্য নিউজ/ এ এ

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: