ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ 

আইএস হামলা করেছে এটা বিশ্বাস করা কঠিন: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৯, ২৮ মার্চ ২০২৪

শেয়ার

আইএস হামলা করেছে এটা বিশ্বাস করা কঠিন: রাশিয়া

ইসলামিক স্টেট বা আইএস মস্কোতে হামলা চালাবে- এটা চিন্তা করা কঠিন। এমন মন্তব্য করেছে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়। এই হামলার পেছনে ইউক্রনের হাত রয়েছে বলে ধারণা করছে দেশটি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার জানান, আইএস রাশিয়াত এসে হামলা করার সক্ষমতা রাখে, এটা বিশ্বাস করা কঠিন। ক্রোকাস সিটি হলে বন্দুকধারীদের হামলায় ইউক্রেনের হাত আছে। ২২শে মার্চ সন্ধ্যায় রাশিয়ার রাজধানীয় মস্কোর ক্রোকাস সিটি হলে একটি কনসার্টে অতর্কিতে হামলা করে সন্ত্রাসীরা। এ ঘটনায় নিহত হয়েছেন ১৪৩ জন। ঘটনার দায় স্বীকার করে সুন্নি জিহাদি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। সেই সাথে মার্কিন যুক্তরাষ্ট্রও জানিয়েছে, ঘটনার সাথে আইএস এর সম্পৃক্ততার বিষয়ে নিশ্চিত হয়েছে তাদের গোয়েন্দারা।

হামলার পর ইউক্রেনে পালিয়ে যাওয়ার পথে রাশিয়ার পশ্চিমাঞ্চল থেকে তাদের আটক করে রুশ সেনারা। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, এটা সত্য যে কট্টর ইসলামপন্থী জঙ্গিরা এই হামলা চালিয়েছে, তবে এতে ইউক্রেনের স্বার্থ অবশ্যই আছে। এই হামলায় হয়ত কিয়েভের সরাসরি সম্পৃক্ততা আছে।

জাখারোভা আরো বলেন, এই হামলার ঘটনায় ইচ্ছা করেই আইএস এর নাম দেওয়া হচ্ছে। পশ্চিমারা ইউক্রেন ও তাদের মিত্রদের বাঁচাতে আইএস এই হামলা চালিয়েছে বলে চালিয়ে দিচ্ছে। উল্লেখ্য, হামলার পরে ওয়াশিংটন জানায়, তারা মস্কোকে হামলার ব্যাপারে বারবার সতর্ক করেছিলো।

দ্য নিউজ/ এস এস

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: