ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

৫১’তে ফারুকী

আনন্দ প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৩, ২ মে ২০২৪

শেয়ার

৫১’তে ফারুকী

 

দেশের অন্যতম গুণী চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার নাট্যনির্মাতা এবং সদ্য অভিনেতা মোস্তফা সরয়ার ফারুকী। টেলিভিশনে গতানুগতিক ধারার কাজের বাইরে হুমায়ূন আহমেদের পর যে মানুষটির নাম বিশেষভাবে উল্লেখযোগ্য, তিনি ফারুকী। মোস্তফা সরয়ার ফারুকী। বাংলা টিভি ফিকশন ও চলচ্চিত্রে একটি বিপ্লবের নাম। শুধু টিভি দর্শকের কাছে নয়, চলচ্চিত্রেও একের পর এক সেই সাক্ষর রেখে যাচ্ছেন তিনি।  যিনি চলচ্চিত্রে তৈরি করেছেন নিজস্ব একটি ধারা। আজ তার ৫১তম জন্মদিন।

১৯৭৩ সালের ২ মে জন্মগ্রহণ করেছিলেন রাজধানীর নাখালপাাড়ায় জন্মগ্রহণ করেন এই নির্মাতা। তার নির্মিত প্রথম সিনেমা ‘ব্যাচেলর’ মুক্তি পায় ২০০৪ সালে। এরপর তিনি একে একে উপহার দিয়েছেন ‘মেড ইন বাংলাদেশ’, ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘টেলিভিশন’, ‘পিঁপড়াবিদ্যা’, ‘ডুব’, ‘শনিবার বিকেল’, ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ‘লাস্ট ডিফেন্ডারস অব মনোগামী’ ছবিগুলো।

সিনেমার পাশাপাশি তার নির্মিত বহু নাটক-ধারাবাহিক দর্শকপ্রিয় হয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য হলো- ‘৫১বর্তী’, ‘৪২০’, ‘তাল পাতার সেপাই’, ‘ক্যারাম’, ‘৬৯’, ‘ঊনমানুষ’, ‘দ্বন্দ্ব সমাস’ ইত্যাদি। তার পরিচালিত একমাত্র ওয়েব সিরিজ ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’।

ব্যক্তিগত জীবনে অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ ফারুকী। ২০১০ সাল থেকে তারা সংসার করছেন। তাদের একমাত্র কন্যা ইলহাম। তবে শুধু একজন নির্মাতা হিসেবে নয়, নেতৃত্ব দিতেও জুড়ি নেই তার। তিনি ঢাকাই শোবিজে একদল তরুণ নির্মাতাকে পথ দেখিয়েছেন, বর্তমানে যাদের প্রায় সকলে নিজ নিজ জায়গা থেকে মুগ্ধতার দ্যুতি ছড়াচ্ছেন।

ফারুকীর প্রতিষ্ঠান ‘ছবিয়াল’ থেকে উঠে এসেছেন হালের আলোচিত নির্মাতা হিমেল আশরাফ। যিনি ‘প্রিয়তমা’ ও ‘রাজকুমার’ বানিয়ে ঢালিউডে নামডাক পেয়েছেন। ফারুকীর জন্মদিনে টুকরো এক স্মৃতি টেনে হিমেল বলেছেন, ‘শুভ জন্মদিন বস। ২০০৬ সালের এই দিনে আমি প্রথম শুটিং দেখেছিলাম, আপনার সেটে। সেই শুরু...চলছে, হয়ত চলবে। দোয়া করবেন আপনার মতো ভালো মানুষ যেন হতে পারি।’ 

নির্মাতা-অভিনেতা শরাফ আহমেদ জীবনের ঘটনাও একই। তিনি শুভেচ্ছা জানালেন এভাবে, ‘এমন কিছু মানুষ আছে, যাদের ঋণ কোনও দিনও শোধ করা যাবে না! যায় না। তাদের কাছে কেবল ঋণী হয়েই থাকতে হয়। আমি আপনার কাছে আজন্ম ঋণী। শুভ জন্মদিন বস।’ তার হাত ধরে নির্মাণে থিতু হওয়া রেদওয়ান রনি বললেন, ‘তিনি শুধু আমার মেন্টর, শিক্ষক আর অভিভাবকই নন, তিনি আমার জীবনের অসামান্য একজন। শুভ জন্মদিন বস।’ 

তার ছবিয়াল টিমের মধ্যে থাকা বর্তমানের প্রতিষ্ঠিত নির্মাতাদের মধ্যে অন্যতম রেদওয়ান রনি, আশফাক নিপুণ, আদনান আল রাজীবসহ অনেকেই। তারা সকলেই ফারুকীর বিশেষ দিনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন। এদিকে জীবনের একান্ন বছরে এসে কৃতজ্ঞতায় যেন আরও নুয়ে পড়েছেন এই নির্মাতা। অনুভূতিতে অন্তত এমনটাই প্রকাশ করলেন। 

এই বিশেষ দিনে সামাজিক মাধ্যম ফেসবুকে একটি পোস্ট করে ফারুকীর লেখেন, ‘কিছু গল্প আমাদের আরাম দেয়, কিছু দেয় আনন্দ, কিছু গল্প আমাদের বিষাদগ্রস্ত করে, কিছু কিছু গল্প ফেলে দেয় অস্বস্তির মধ্যে, কিছু গল্প উৎসাহ জোগায় আবার কিছু গল্প হাসায়। সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞ, আমাকে সেসব গল্পের কিছুটা বলার সুযোগ দিয়েছেন। আমরা সকলেই আসলে একটি বিশাল গল্পের অংশ। পথচলার নতুন আরেকটি বছরে পা রেখে, আমি প্রত্যেককে ধন্যবাদ জানাই, জীবন নামের এই জার্নিতে আমাকে এত ভালোবাসা দেওয়ার জন্য।’ 

দ্য নিউজ / এন এ

live pharmacy
umchltd