ঢাকা রোববার, ০৩ মার্চ ২০২৪ 

হুমায়ুন ফরীদিকে হারানোর দিন আজ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৬:৪৭, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৩:০৫, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

শেয়ার

হুমায়ুন ফরীদিকে হারানোর দিন আজ

হুমায়ুন ফরীদি। একজন আপাদমস্তক জাত অভিনেতা। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র তিন মাধ্যমেই সমান জনপ্রিয় এই তুখোড় অভিনেতার না ফেরার দেশে পাড়ি জমানোর এক যুগ হলো আজ। 

ফরীদি ঢাকার নারিন্দায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম এটিএম নূরুল ইসলাম, মা বেগম ফরিদা ইসলাম। ইউনাইটেড ইসলামিয়া গভর্নমেন্ট হাই স্কুলের ছাত্র ছিলেন তিনি। মাধ্যমিক স্তর উত্তীর্ণের পর চাঁদপুর সরকারি কলেজে পড়াশোনা করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) অর্থনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত নাট্য উৎসবে তিনি অন্যতম সংগঠক ছিলেন। মূলত এ উৎসবের মাধ্যমে তিনি নাট্যাঙ্গনে পরিচিত মুখ হয়ে ওঠেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থাতেই তিনি ঢাকা থিয়েটারের সদস্যপদ লাভ করেন। 

হুমায়ুন ফরীদি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন নব্বইয়ের দশকে। আলোচিত সংশপ্তক নাটকে কানকাটা রমজান চরিত্রে অভিনয়ের জন্য বিখ্যাত হয়ে ছিলেন। কীর্ত্তনখোলা, মুন্তাসির ফ্যান্টাসি, কেরামত মঙ্গল (১৯৯০), ধূর্ত উই ইত্যাদি তার উল্লেখযোগ্য মঞ্চায়ন।

মঞ্চের পাশাপাশি টিভি অভিনয়েও হুমায়ুন ফরিদী ছিলেন ব্যাপক জনপ্রিয়। তার অভিনীত নাটকগুলো হলো, নিখোঁজ সংবাদ, হঠাৎ একদিন, পাথর সময়, সংশপ্তক, সমুদ্রে গাংচিল, কাছের মানুষ, মোহনা, নীল নকশাল সন্ধানে (১৯৮২), দূরবীন দিয়ে দেখুন (১৯৮২), ভাঙ্গনের শব্দ শুনি (১৯৮৩), কোথাও কেউ নেই, সাত আসমানের সিঁড়ি, সেতু কাহিনী (১৯৯০), ভবের হাট (২০০৭), শৃঙ্খল (২০১০), জহুরা, আবহাওয়ার পূর্বাভাস, প্রতিধ্বনি,গুপ্তধন, সেই চোখ, অক্টোপাস, বকুলপুর কত দূর, মানিক চোর, আমাদের নুরুল হুদা। হুমায়ুন ফরীদি ২০০৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। 

ব্যক্তিগত জীবনে হুমায়ুন ফরীদি দুটি বিয়ে করেন। প্রথম বিয়ে করেন ১৯৮০’র দশকে। স্বাধীনতার পর রমনায় প্রথম স্ত্রী মিনু ওরফে নাজমুন আরা বেগমের সাথে বেলী ফুলের মালা বদল করে বিয়ে করে সাড়া ফেলে দিয়েছিলেন।  তার এক মেয়ে ‘দেবযানী’। পরবর্তীতে বিখ্যাত অভিনেত্রী সুবর্ণা মোস্তফাকে বিয়ে করেন তিনি। ২০০৮ সালে তাদের বিবাহ-বিচ্ছেদ হয়।

২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন অভিনয় আকাশের উজ্জ্বল এই নক্ষত্র। তিনি স্বশরীরে নেই আজ। তবে কাজ দিয়ে দর্শকের হৃদয়ে ঠিকই অমর হয়ে আছেন হুমায়ুন ফরিদী।

দ্য নিউজ/ এসএন

live pharmacy
umchltd

সম্পর্কিত বিষয়: