ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

কৃষ্ণচূড়ার রঙে রঙিন ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি সংবাদদাতা

প্রকাশিত: ১৬:৪৮, ১ মে ২০২৪

শেয়ার

কৃষ্ণচূড়ার রঙে রঙিন ইসলামী বিশ্ববিদ্যালয়

সবুজ-শ্যামলে ঘেরা ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। চারিদিকে সবুজের সমারোহ, অপরূপ বৈচিত্র্যকে আধার ১৭৫ একরের এই ক্যাম্পাস। চোখ মেলে তাকালেই হৃদয় জুড়িয়ে যায়। বছরের ছয়টি ঋতুতেই ইবি নতুন রূপে সাজে। এ যেন এক প্রকৃতির স্বর্গরাজ্য।

গ্রীষ্মকালেও যেন এর ব্যতিক্রম না। তীব্র দাবদাহের ফলে জনজীবন যখন বিপর্যস্ত, সকলেই একটু শান্তির খোঁজে ব্যস্ত ঠিক তখনই ক্যাম্পাসে ফুটে থাকা গাঢ় লাল কৃষ্ণচূড়া ফুল আমাদের প্রাণকে প্রফুল্ল করে তোলে। এই তপ্ত গ্রীষ্মে শিক্ষার্থীদের মাঝে প্রশান্তি জাগিয়ে দিতে বিশাল ফুলের তোড়ার রূপে নিজেকে সাজিয়ে আহ্বান জানিয়ে যাচ্ছে কৃষ্ণচূড়া। গাছের ডালে ডালে চোখ ধাঁধানো রঙের ঔজ্জ্বল্য ছড়াচ্ছে রক্তলাল কৃষ্ণচূড়া। ফুলের প্রাচুর্যে লাল হয়ে উঠেছে ক্যাম্পাসের আকাশ-বাতাস। সবুজের মাঝের এই রঙিন আভায় দূর থেকে মনে হয় যেন আগুন জ্বলছে। এ যেন লাল রঙের এক মায়াবী ক্যানভাস। যার চিত্রপটে শিক্ষার্থীরা আঁকছে হরেক রকমের স্বপ্ন।

রক্তরাঙা ফুল কৃষ্ণচূড়ার নয়নাভিরাম সৌন্দর্য রাঙিয়ে তুলেছে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিখ্যাত ১৭৫ একরের প্রতিটি প্রান্তর। কৃষ্ণচূড়ার রঙিন বর্ণ যেমন ক্যাম্পাসকে রঙিন করেছে তেমনি রঙিন করেছে আমাদের মনকে। সুশোভিত এই ফুল মুগ্ধতা ছড়াচ্ছে ক্যাম্পাসের শিক্ষক, শিক্ষার্থীসহ সকলের মাঝে।

ক্যাম্পাসটির বিভিন্ন ভবন, অফিস, হল ও রাস্তার মোড়ে গাছে গাছে কৃষ্ণচূড়ার লাল আভা সৃষ্টি করেছে বৈচিত্র্যময় পরিবেশ। বৈশাখের শুরুতেই এ রক্তরাঙা কৃষ্ণচূড়া ফুলের দৃশ্যপট রমণীয় ও মোহনীয় করে তুলেছে ক্যাম্পাসটির আঙিনা। পাতাহীন গাছে থরে থরে সাজানো রক্তিম ফুলগুলো যেন অদ্ভুত ভালোলাগার এক আবেশ ছড়িয়ে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়টির প্রশাসনিক ভবন, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, খালেদা জিয়া হল, শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে, শহীদ মিনারের পেছনে ও খালেদা জিয়া হলের ভেতরেসহ বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন স্থানে দেখা মিলবে রক্তরাঙা ফুলে আচ্ছন্ন কৃষ্ণচূড়া গাছের। এসব গাছে গাছে ফুটে থাকা লাল ফুল পুরো ক্যাম্পাসকে রাঙিয়ে তুলেছে। গাছের নিচে পড়ে থাকা কৃষ্ণচূড়া দেখে মনে হয় এ যেন লাল বিছানা বিছিয়ে রেখেছে ভ্রমণপিপাসুদের স্বাগত জানাতে। দুপুর গড়িয়ে বিকাল হতেই বাড়তে থাকে বিশ্ববিদ্যালয়ের প্রান্তরে ভ্রমণপিপাসুদের আনাগোনা। বিশেষ করে তরুণ-তরুণীদের চোখ আটকে যায় অনিন্দ্য সুন্দর লাল রঙের ফুলের থোকায়। সে এক অপূর্ব দৃশ্য। ‘কৃষ্ণচূড়া রাঙা মঞ্জুরি কর্ণে, আমি ভুবন ভুলাতে আসি গন্ধে ও বর্ণে- বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের এই মনোমুগ্ধকর গানটি আমাদের স্মরণ করিয়ে দেয় কৃষ্ণচূড়ার তাৎপর্য।

এছাড়াও গাছে গাছে দুলছে দর্শনেন্দ্রিয় শীতল করা কৃষ্ণচূড়া, সোনালু, জারুল, রঙ্গন ও কনকচূড়াসহ নানান প্রজাতির ফুল। এসব বাহারি ফুলের সমাহার শোভা ছড়াচ্ছে পুরো ক্যাম্পাসজুড়ে।

লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী হাম্মাদ তালুকদার বলেন ‘আমি তো এখানে এসে কৃষ্ণচূড়ার প্রেমে পড়ে গেলাম। বিশ্ববিদ্যালয়জুড়ে কৃষ্ণচূড়া যে রং ছড়িয়েছে, তা চোখে না দেখলে ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। কৃষ্ণচূড়া দেখলে আমার মনে হয় এ যেন নীল আকাশের বুকে প্রকৃতির এক রঙিন আলপনা।

দ্য নিউজ/এমএম

live pharmacy
umchltd